অধিকার নিয়ে প্রতিবন্ধীদের বেঁচে থাকার সুযোগ সৃষ্টিতে কাজ করছে সরকার: স্পিকার

185

।।দেশরিভিউ, নিউজরুম।।

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী মানুষদের জন্য সব পর্যায়ে বিভিন্ন সুযোগ তৈরির কাজ করে যাচ্ছেন। প্রতিবন্ধীরা যাতে সমাজের অন্য সব মানুষের মতোই তাদের অধিকার নিয়ে সব ক্ষেত্রে বিচরণের মাধ্যমে নিজেদের জীবন গড়তে পারে সেই লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।
বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) দুপুরে সাভারে পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রে (সিআরপি) শারীরিক প্রতিবন্ধীদের হুইল চেয়ার বাস্কেটবল টুর্নামেন্টের ফাইনালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, ‘বাংলাদেশের সামগ্রিক যে উন্নয়ন ও পরিকল্পনা বাস্তবায়িত হচ্ছে তার মূল ধারায় প্রতিবন্ধীদের জন্য সুযোগ-সুবিধা তৈরির বিষয়টি প্রাধান্যের সঙ্গে সরকার বিবেচনা করছে।

ড. শিরীন শারমিন চৌধুরী আরও বলেন, ‘যারা অসচ্ছল প্রতিবন্ধী তাদের জীবনমানকে সহায়তা করার জন্য সরকারের পক্ষ থেকে প্রতিবন্ধী ভাতার ব্যবস্থা আছে। যা কিনা সারা বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত বিতরণ করা হয়।

এরপর স্পিকার প্রতিবন্ধী নারী-পুরুষ বাস্কেটবল টুর্নামেন্টে বিজয়ীদের পুরস্কার বিতরণ করেন। এ সময় ইন্টারন্যাশনাল রেডক্রস কমিটির (আইসিআরসি) বাংলাদেশ হেড অব ডেলিগেশন পিএর দ্যোখব ও সিআরপির প্রতিষ্ঠাতা ভেলরি টেইলরসহ অনেকেই উপস্থিত ছিলেন।

গত ৩ ডিসেম্বর আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে আইসিআরসি, সিআরপি ও বাংলাদেশ বাস্কেটবল ফাউন্ডেশনের যৌথ আয়োজনে এই ব্যতিক্রমী টুর্নামেন্টের আয়োজন করা হয়

SHARE