অভিজিত হত্যার দায় স্বীকার করা সেই আলকায়েদা নেতা নিহত!

101

।দেশরিভিউ-আন্তর্জাতিক।

২০১৫ সালের ফ্রেবুয়ারিতে ঢাকায় মুক্তমনা লেখক-ব্লগার অভিজিত রায় হত্যার দায় স্বীকার করা আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) প্রধান আসিম উমর যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর এক যৌথ অভিযানে নিহত হয়েছেন।

আফগানিস্তানের ন্যাশনাল ডাইরেক্টোরেট অব সিকিউরিটি (এনডিএস) বলছে, চলতি বছরের গত ২৩ সেপ্টেম্বর হেলমান্দ প্রদেশে তালিবানের ঘাঁটিতে অভিযানে নিহত হয়েছিলেন আসিম উমর।

ওই অভিযানে অন্তত ৪০ জন বেসামরিক নিহত হয়।

আফগান গোয়েন্দা সংস্থার এ দাবি যুক্তরাষ্ট্র বা আল-কায়েদার পক্ষ থেকে এখনও নিশ্চিত করা হয়নি।

২০১৫ সালে সাইট ইন্টেলিজেন্স জানিয়েছিল, আসিম উমরই প্রথম এক ভিডিও বার্তায় দাবি করেন, তার সংগঠন আল-কায়দার নেতৃত্বেই ঢাকায় অভিজিত রায় হত্যাকাণ্ড পরিচালিত হয়েছে।

মঙ্গলবার এনডিএসের পক্ষ থেকে টুইট করা হয়, তালিবানের শক্ত ঘাঁটি মুসা কালা জেলার একটি কম্পাউন্ডে অভিযান চালায় যৌথ বাহিনী। ওই ঘাঁটিতে আসিম উমর ও অন্যান্য একিউআইএস সদস্যরা তখন অবস্থান করছিলেন।

সেই অভিযানে আলকায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার ৬ সদস্য নিহত হন যাদের অধিকাংশই পাকিস্তানি। নিহতদের মধ্যে আবু রায়হানের নামের এক ব্যক্তি রয়েছেন।

আফগান গোয়েন্দা সূত্র বলছে আবু রায়হানের মাধ্যমেই আসিম উমরের সঙ্গে আল-কায়েদা প্রধান আইমান আল-জাওয়াহিরি বার্তা আদান-প্রদান করতেন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন গোয়েন্দা সংস্থার দাবি, ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) প্রধান ছিলেন আসিম উমর।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, আলকায়দার এই শীর্ষ নেতা একজন ভারতীয়।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর ধারণা, আলকায়েদায় যোগ দেয়ার আগে আসিম উমর কাশ্মীর ভিত্তিক জঙ্গি গোষ্ঠী হরকাতুল মুজাহিদিন এবং জইশ-ই-মোহাম্মদে কাজ করেছেন।

SHARE