আকাশছোঁয়া দামে অক্সিজেন বিক্রি, ছাত্রলীগ আসার খবরে পালালো দোকানদার

106

‌।। দেশরিভিউ, চট্টগ্রাম ।।

করোনায় খুচরা পযার্য়ে ব্যাপক চাহিদা বাড়ায় নগরীর কাতালগঞ্জ অলি খাঁ সড়কের পাশে ৭ হাজার টাকার অক্সিজেন সিলিন্ডার বিক্রি করছে ২৭ হাজার টাকা।এ নিয়ে ছাত্রলীগ নেতা কর্মীদের প্রতিবাদের কথা শুনে দোকান বন্ধ করে পালালো দোকানদার।

শ্বাসতন্ত্রের রোগ কোভিড–১৯–এ আক্রান্ত ব্যক্তিদের অবস্থা জটিল হলে কৃত্রিমভাবে অক্সিজেন দিতে হয়। ফলে যারা বাড়িতে থেকে চিকিৎসা নিচ্ছেন তাদের অনেকেই ছুটছেন অক্সিজেনের দোকানে।
বিক্রেতারাও সুযোগ বুঝে দাম বাড়িয়ে দিয়েছেন।

এসময় সাবেক ছাত্রলীগ নেতা মেহেদী হাসান বলেন বর্তমানে বাংলাদেশে যেসব প্রতিষ্ঠান মেডিক্যাল অক্সিজেন উৎপাদন করে তার একটি ইসলাম অক্সিজেন লিমিটেড। চাহিদার প্রায় ৩০ থেকে ৪০ শতাংশই উৎপাদন করে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটি বলছে, অক্সিজেন উৎপাদনে আগে যে খরচ হত এখনও তা একই রয়েছে।

প্রতি ঘনমিটার অক্সিজেন হাসপাতালে দেয়া হয় ৪৫ টাকা দামে। খুচরা ব্যবসায়ীদের কাছে তা বিক্রি করা হয় ৩৫ টাকায়। বড় সিলিন্ডারের জন্য পরিবহন খরচ ২০ টাকা আর ছোট সিলিন্ডারে ১৪ টাকা, সাথে ১৫ শতাংশ ভ্যাট। সবমিলিয়ে যে দাম আসে তারচেয়েও অনেক বেশি রাখা হচ্ছে খুচরা দোকানগুলোতে।

মেডিক্যাল অক্সিজেনের দাম বৃদ্ধিতে কিছু অসাধু ব্যবসায়ীদের হাত রয়েছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এসময় উপস্থিত ছিলেন সাবেক ছাত্রলীগ নেতা মেহেদী হাসান,পাঁচলাইশ থানা ছাত্রলীগ নেতা রবিউল ইসলাম রনি, সোহেল আহমেদ, মো:আল আমিন, আসিফ প্রমুখ।

 

SHARE