আম্ফানের তান্ডব: পানিতে তলিয়ে গেছে কলকাতার সুভাষচন্দ্র বিমানবন্দর (ভিডিও)

110

।। আন্তর্জাতিক সংবাদ, দেশরিভিউ।।
ছ’ঘণ্টার ঝড়ে তছনছ হয়ে গেছে কলকাতা শহর ও শহরতলী। বিশাল এক ক্ষতির মুখে পড়েছে কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর। পানির তলায় কলকাতার এই বিমানবন্দরের বিশাল একটি অংশ। ক্ষতি হয়েছে অনেক কাঠামোরও।

আম্ফানের ফলে ১২০ কিলোমিটার বেগে হাওয়া বয়ে যায় শহরের উপর দিয়ে। যার ফলে কমপক্ষে ১২ জনের মৃত্যু হয়েছে এবং ভারী বৃষ্টিপাতের কারণে বিধ্বস্ত অবস্থা বিভিন্ন অংশের। এদিকে কলকাতা বিমানবন্দরে পানির নিচে তলিয়ে গিয়েছে টারম্যাক, রানওয়ে এবং হ্যাঙ্গার। একটি জায়গার ছাদও ক্ষতিগ্রস্থ হয়েছে। একটি বিমানকে দেখা গেল হাঁটু জলে দাঁড়িয়ে রয়েছে।

কর্মকর্তারা বলছেন, দু’টি হ্যাঙ্গার মেরামত করার মতো পরিস্থিতিতে নেই এতটাই ক্ষতিগ্রস্থ হয়েছে, তবে সেগুলি অব্যবহৃত ছিল। বৃহস্পতিবার সকাল ৫টা পর্যন্ত বিমানবন্দরের সমস্ত কার্যক্রম বন্ধ রাখা হয়েছিল।

২৫ মার্চ থেকে বিমানবন্দর থেকে যাত্রী উড়ানো বন্ধ ছিল করোনভাইরাসের কারণে লকডাউনের জেরে। সেই সময় থেকে কার্গো এবং উদ্ধারকার্যে নিযুক্ত বিমানই চলছে।
বুধবার দুপুর ২.৩০ নাগাদ আম্ফান পশ্চিম বাংলার উপর আছড়ে পড়ে, গাছ উপড়ে যায়, বিদ্যুতের লাইন ক্ষতিগ্রস্থ হয় এবং কলকাতা ও রাজ্যের অন্যান্য অংশে প্রচুর বাড়ি ভেঙে পড়ে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আম্ফানের প্রভাব করোনভাইরাস মহামারীর চেয়েও খারাপ ছিল। তিনি দাবি করেন যে ঘূর্ণিঝড়ের কারণে এক লাখ কোটি টাকার ক্ষতি হতে পারে।

SHARE