আল্লাহ বাক্সের ‘ছোট ভাই’ চাঞ্চল্যকর একুশে আগষ্ট গ্রেনেড হামলার দন্ডপ্রাপ্ত আসামী

612

।।দেশরিভিউ সংবাদ।।
টেকনাফের সাবেক ওসি প্রদীপ কুমারকে টেলিফোনে মামলা সাজানোর পরামর্শ দিয়ে আলোচনায় আসা পুলিশের সাবেক এসপি আল্লাহ বক্সের ছোট ভাই ছিলেন পুলিশের সাবেক আইজিপি খোদা বাক্স। খোদা বাক্স ২০০৪ সালের চাঞ্চল্যকর ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনার অন্যতম আসামি। গ্রেনেড হামলার তদন্তের ঘটনাকে ভিন্ন খাতে নেয়ার নিপুন কারিগর ছিলেন সাবেক আইজিপি খোদা বাক্স। আর এ কারনেই গ্রেনেড হামলার সময় অতিরিক্ত পুলিশ প্রধানের দায়িত্বে পালন করা খোদাবক্স চৌধুরীকে পরবর্তীতে পুলিশ বাহিনীর প্রধান করেছিল ৪ দলীয় জোট সরকার।

একুশে আগষ্ট গ্রেনেড হামলার দন্ডপ্রাপ্ত আসামী খোদা বাক্স চৌধুরী

পুলিশসূত্রে জানা গেছে, বিএনপি জামায়াত জোটের অতি বিশ্বস্থ পুলিশ কর্মকর্তা হিসাবে পুলিশের সাবেক আইজিপি খোদা বাক্স শেখ হাসিনা হত্যাচেষ্টা ও আওয়ামী লীগ সমাবেশে হামলার ঐ ঘটনাকে ভিন্নখাতে নিতে গিয়ে জড়িয়ে পড়েন। জানা গেছে, চার জন সিনিয়র অফিসারকে ডিঙিয়ে খালেদা – তারেক জিয়ার পছন্দেই খোদা বকসকে পুলিশের আইজিপি করা হয়েছিল। তবে পুলিশের একটি সূত্র বলছে, পারিবারিক ভাবে চট্টগ্রামের রাঙ্গুনীয়ার লালানগর ইউনিয়নে আল্লাহ বক্স ও খোদা বক্সের পরিবার জামায়াতের মতাদর্শে বিশ্বাসী। খোদা বক্সের আইজিপি হওয়ার পেছনে কলকাঠি নেড়েছিল জামায়াত এবং জামায়াত সংশ্লিষ্ট এক সচিব।

২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সন্ত্রাসবিরোধী জনসভায় ভয়াবহ গ্রেনেড হামলা চালানো হয়। নির্মম এ হামলায় আওয়ামী লীগের তৎকালীন মহিলাবিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সহধর্মিণী আইভি রহমানসহ ২৪ জন প্রাণ হারান। অল্পের জন্য বেঁচে যান বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। এ হামলায় শতাধিক নেতা-কর্মী আহত হন। পরবর্তীতে ঐ গ্রেনেড হামলা মামলায় খোদা বাক্সকে দুই বছরের কারাদণ্ড দেয়া হয়েছে আদালতে।

SHARE