ইয়েমেনে ফের সৌদি জোটের বিমান হামলা

51

দেশরিভিউ , আন্তর্জাতিক ডেস্ক :

ইয়েমেনের রাজধানীয় সানায় হুথি বিদ্রোহীদের টার্গেট করে বিমান হামলা চালিয়েছে সৌদি জোট। আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

ইয়েমেনে হুতি বিদ্রোহীদের ড্রোন হামলার চেষ্টা
প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক সময়ে সৌদি আরবে হুথি বিদ্রোহীদের চলমান ড্রোন হামলার পর সৌদি সামরিক জোট এই হামলা চালালো। এর আগে গত শুক্রবার সৌদি আরবের রাজধানী রিয়াদের তেল স্থাপনায় ড্রোন হামলা চালায় ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা। সৌদি আরব জানায়, রাজধানী রিয়াদের একটি তেল স্থাপনায় ড্রোন হামলার পর ওই স্থাপনায় আগুন ধরে যায়।

হামলার পর সৌদি আরবের সরকারি প্রেস এজেন্সি এক বিবৃতিতে নিন্দা জানায়। বিবৃতিতে বলা হয়, বিশ্বের এনার্জি সাপ্লাইয়ের নিরাপত্তা এবং স্থিতিশীলতা নষ্ট করার জন্য এই হামলা করা হয়েছে।

এছাড়া গতকাল শনিবার সৌদি সামরিক জোট বিস্ফোরক ভর্তি ড্রোন ধ্বংসের দাবি করে। তারা জানায়, সৌদি আরবের দক্ষিণের শহর খামিস মুসায়িত লক্ষ্য করে ওই ড্রোনটি প্রেরণ করা হয়।

ইয়েমেনের রাজধানী সানার বাসিন্দারা জানিয়েছেন, সৌদি জোটের যুদ্ধজাহাজ দক্ষিণ সানার হুথি বসতি এলাকায় বোমা বর্ষণ করেছে। এছাড়া শহরের উত্তরে হুথিদের সামরিক কারখানা লক্ষ্য করেও হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে তারা। হুথি পরিচালিত মাসিরাহ টেলিভিশনও সৌদি জোটের হামলার বিষয়ে রিপোর্ট প্রকাশ করেছে।

হুথি বিদ্রোহীরা রাজধানী সানা দখল করার পর সৌদি জোট ২০১৫ সালের মার্চ মাস থেকে তাদের বিরুদ্ধে যুদ্ধ করছে। সেই থেকে ইয়েমেনে অচল অবস্থা সৃষ্টি হয়েছে। নির্বিচারে বোমা হমলার জন্য সৌদি আরব আন্তর্জাতিক সমালোচনার মুখোমুখী হয়েছে।

জাতিসংঘ ইয়েমেনের পরিস্থিতিকে বিশ্বের সর্বোচ্চ মানবিক সঙ্কট হিসেবে বর্ণনা করেছে। যুদ্ধের কারণে দরিদ্রতা বৃদ্ধিসহ দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে ইয়েমেন। এই যুদ্ধে ১২ হাজারের বেশি বেসামরিক নাগরিকসহ ১ লাখ ৩০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। বাস্তুচ্যুত হয়েছে কয়েক লাখ।

SHARE