উল্টো পথে গাড়ি চালাতে সাবধান

14

ঢাকা মেগা সিটিতে প্রতিনিয়ত বাড়ছে গাড়ির সংখ্যা। আর বাড়তি গাড়ির চাপে কে কার আগে গন্তব্যে পৌঁছাবে এরই যেন ঘোরদৌঁড়। এই দৌঁড় প্রতিযোগিতায় অনেকেই অনিচ্ছায় ভাঙছেন ট্রাফিক আইন। কেউ বা একটু আগে যাবার জন্য ছুটছেন উল্টো পথে। পড়ছেন মামলায়। গুনছেন জরিমানা।

৫ সেপ্টেম্বর, ২০১৮ সোমবার ব্যস্ততম রাজধানীর বিভিন্ন এলাকার অভিযান পরিচালনা করে শুধু যারা উল্টো পথে গাড়ি চালিয়ে ট্রাফিক আইন ভঙ্গ করেছেন এমন ৩৬৪ টি গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ট্রাফিক পুলিশ। করেছেন জরিমানাও।

ট্রাফিক বিভাগ সূত্রে আরো জানানো হয়, উল্টো পথে গাড়ি চালানো ছাড়াও হাড্রোলিক হর্ণ ব্যবহারের দায়ে ৭১, হুটার বা বিকনলাইট লাগানোর জন্য ৭টি গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে ট্রাফিক বিভাগ। ব্যবস্থা নেওয়া হয়েছে পুলিশ স্টিকার লাগানোর জন্য ২টি গাড়ি, মাইক্রোবাসে কালো গ্লাস লাগানোর জন্য ১৪টি, গাড়ি চালানোর সময় মোবাইল বা এয়ারফোন ব্যবহার করার জন্য ১৮ জন ব্যক্তির বিরুদ্ধে।

এদিকে মোটর সাইকেল চালদের বিভিন্ন অপরাধের জন্য ২৪৮৩ টি মামলা প্রদান করা হয়েছে। আর আটক করা হয়েছে ১৪৭টি মোটর সাইকেল।

এর আগে ৪ সেপ্টেম্বর, ২০১৮ ডিএমপি কমিশনার মোঃ আছাদুজ্জামান মিয়া বিপিএম (বার), পিপিএম ডিএমপি মিডিয়া সেন্টারে এক সাংবাদিক সম্মলনে বলেন, সারা দেশে সড়কের শৃংখলা ফেরাতে বাংলাদেশ পুলিশ এর পক্ষ থেকে নানান উদ্যোগ নেয়া হয়েছে। ঈদের আগে দেশ ব্যাপী ১০ দিনের ট্রাফিক সপ্তাহ পালিত হয়েছে। চলমান ট্রাফিক আইন অমান্যকারীদের বিরুদ্ধে অভিযানকে আরো বেগবান করার জন্য মাসব্যাপী ট্রাফিক আইন প্রয়োগ ও ট্রাফিক সচেতনতামূলক কর্মসূচি শুরু হয়েছে। সেপ্টেম্বর ২০১৮ পুরো মাস এই ট্রাফিক সচেতনতামূলক কর্মসূচী পালিত হবে।

দেশরিভিউ/এস এস

SHARE