একটি শিশুর ছবি বাঙালি বিবেক নাড়া দিয়েছে

9784

||দেশরিভিউ/নিউজরুম||

একটি শিশুর ছবি ফেসবুক গ্রাস করে নিয়েছে। বাঙালি বিবেক নাড়া দিয়ে যাচ্ছে ছোট্ট একটি শিশু। ছবিতে দেখা যায়, শিশুটি পানির পাইপের ছিদ্র বন্ধ করার জন্য এর ওপর বসে আছে। শিশুটির চোখে মুখে ফুটে উঠেছিলো রণক্ষেত্রের আবহাওয়া।

রাজধানীর বনানীর এফ আর টাওয়ারে যখন ভয়াবহ আগুনের লেলিহান তখন আহতদের উদ্ধারের চেষ্টায় ঘটনাস্থলে অনেকগুলো অ্যাম্বুলেন্স উৎসুক জনতার ভিড় ঠেলে ভেতরে ঢুকতে পারছিলো না। দমকল ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের হাজারো চেষ্টাও উৎসুক জনতার মন গলাতে পারেনি।

একদিকে জীবন বাঁচাতে মানুষের আর্তনাদ আহাজারি ও কান্নার বিলাপ অন্যদিকে হাজার হাজার উৎসুক জনতা মোবাইলে সেলফি, ভিডিও, ফেসবুক লাইভে ব্যস্ত সময় কাটিয়েছে। ডাকসুর নবনির্বাচিত ভিপি নুরুল হক নুরু দলবল নিয়ে সেই উৎসুক জনতার সাথে সামিল হয়েছিলো। যার সমালোচনাও হয়েছে দিনভর ফেসবুকে। 

কিন্তু সবকিছু ছাপিয়ে একটি শিশু সকলের প্রশংসা পেয়েছে। ‘তুমিই বাংলাদেশ’ ক্যাপশনে শিশুটির ছবি অনেকেই ফেসবুকে আপলোড করেছে।

সারাদেশের শোকাহত মানুষ ফেসবুকে সারাদিন চেষ্টা করেছিলো বনানীতে চোখ রাখতে। চোখ রাখতে গিয়ে কেউ কেঁদেছেন আবার কেউ ক্ষোভে ফুঁসেছেন। কিন্তু দিনশেষে নাম অজানা শিশুটির মাঝে দিনবদলের স্বপ্ন খুঁজেছেন প্রায় সবাই। অনেকেই মন্তব্য করেছেন, হাজারো বিবেবহীন মানুষের মাঝে এই শিশুটি বিবেকবোধের দৃষ্টান্ত।

 

SHARE