এক নজরে আরব বিশ্বের দীর্ঘতম সফল শাসক ‘সুলতান কাবুস’

120


।।দেশরিভিউ আন্তর্জাতিক ডেস্ক।।

আরব বিশ্বের দীর্ঘতম ও জনপ্রিয় শাসক ছিলেন ওমানের
মহামান্য সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ। ১৯৭০ সালের ২৩ জুলাই তিনি ক্ষমতা গ্রহণ করেন। গতকাল শুক্রবার (১০ জানুয়ারি, ২০২০) ইন্তেকাল করার আগ পর্যন্ত দীর্ঘ ৫০ বছর সময় ধরে তিনি রাজ্য শাসন করেছেন এবং তিনি বেশ জনপ্রিয় ছিলেন।

১৯৭০ সালে মাত্র ২৯ বছর বয়সে রক্তপাতহীন এক অভ্যুত্থানে বাবা সাইদ বিন তৈমুরকে ক্ষমতা থেকে উৎখাত করে সুলতান পদে আসীন হন সুলতান কাবুস। দীর্ঘ শাসনকালে তেলসম্পদে ভরপুর রাষ্ট্রটিকে উন্নয়নের পথে নিয়ে যান তিনি। সুলতান কাবুস বিন সাইদ আল সাইদকে আধুনিক ওমানের সৃষ্টা মনে করা হয়। আরব বিশ্বের দীর্ঘতম ও জনপ্রিয় এ শাসক মুসলিম বিশ্বের অন্যতম নেতা ছিলেন। তার হাত ধরেই ওমানের অর্থনীতি আজ সুদৃঢ় হয়েছে।

৫০ বছর ধরে শাসন করা এই সুলতান ব্যক্তিগত জীবনে অবিবাহিত ছিলেন। তার মৃত্যুর পর ওমানের সুলতান কে হবেন তা এখনো অনিশ্চিত। দেশটির নিয়ম অনুযায়ী প্রায় ৫০ সদস্যের রাজপরিবার পরিষদ আগামী তিন দিনের মধ্যে পরবর্তী সুলতানকে বেছে নেবে। পরিবার পরিষদ এ কাজে সফল হতে না পারলে প্রতিরক্ষা পরিষদের সদস্যরা এবং সুপ্রিম কোর্ট ও পরামর্শ পরিষদের চেয়ারম্যানরা সুলতানের রেখে যাওয়া একটি গোপন খাম খুলবেন। ওই খামে সুলতানের পদে কে বসবেন, তা ওছিয়ত করে গেছেন প্রয়াত সুলতান। সে অনুযায়ী সুলতানের মুকুট গোপন খামে থাকা নামের ব্যক্তিকে পরিয়ে দেওয়া হবে।

১৯৪০ সালের ১৮ নভেম্বর তিনি ওমানের সালালাহতে
জন্মগ্রহণ করেন। সুলতান কাবুস সালালাহ্ ও ভারতের পুনেতে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা লাভ করেছেন। পুনেতে তিনি ভারতের সাবেক রাষ্ট্রপতি শঙ্কর দয়াল শর্মার ছাত্র ছিলেন। ১৬ বছর বয়সে তিনি ইংল্যান্ডে পড়াশোনার জন্য যান। ২০ বছর বয়সে তিনি রয়েল মিলিটারি একাডেমি স্যান্ডহার্স্টে যোগ দেন। স্যান্ডহার্স্টে থেকে স্নাতক ডিগ্রি নেয়ার পর তিনি ব্রিটিশ সেনাবাহিনীতে যোগ দেন। তাকে ১ম ব্যাটেলিয়ন ক্যামেরনিয়ান্স (স্কটিশ রাইফেল)-এ নিয়োগ দেয়া হয়। তিনি জার্মানিতে একবছর দায়িত্ব পালন করেছেন। সামরিক দায়িত্ব পালনের পর কাবুস সালালাহ্ তে ফিরে আসার পর ইসলাম এবং দেশের ইতিহাসে উপর পড়াশোনা করেছেন। রাজতান্ত্রিকভাবে দেশ পরিচালনা করলেও দেশের জনগণের নাগরিক অধিকারের বিষয়ে তিনি যথেষ্ট সচেতন।

ওমানের রয়্যাল কোর্টের দিওয়ান আজ সকালে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, মহামান্য সুলতান কাবুস বিন সাইদ আল সাইদ গতকাল শুক্রবার (১০ জানুয়ারি, ২০২০) ইন্তেকাল করেছেন। তাঁর বয়স হয়েছিল ৭৯ বছর। দীর্ঘদিন ক্যানসারসহ বিভিন্ন ধরনের বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। তাঁর মৃত্যুতে ওমানে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে এবং পরবর্তী চল্লিশ দিনের জন্য জাতীয় পতাকা অর্ধনির্মিত রাখা হবে।

SHARE