এমপিওভুক্তির বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ; সংসদে প্রধানমন্ত্রী

213

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্তির বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বুধবার জাতীয় সংসদের প্রশ্নোত্তপর্বে সংসদ সদস্য ফখরুল ইমামের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এ কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, এমনপিও দাবিতে টানা আন্দোলনের ধারাবাহিকতায় গত কয়েক দিন ধরে জাতীয় প্রেস ক্লাবের সামনে অনশন করছেন বেসরকারি স্কুল কলেজের শিক্ষকরা। তাদের দাবি দ্রুত তাদের মাসিক বেতনের আওতায় আনতে হবে।

এমপিওভুক্তির (মান্থলি পেমেন্ট অর্ডার) বিষয়ে প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সংসদকে বলেন, বর্তমান সরকার দায়িত্বগ্রহণের পর শিক্ষার গুণগতমান উন্নয়নের লক্ষ্যে সারাদেশে ১ হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে।

অবশিষ্ট ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠান সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এমপিওভুক্ত করার জন্য ইতোমধ্যে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবল কাঠামো এবং এমপিও নীতিমালা ২০১৮ জারি করা হয়েছে।

এই নীতিমালা অনুসরণ করে শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তির বিষয়ে দ্রুত কার্যক্রম গ্রহণ করা হবে। এ লক্ষ্যে অনলাইন আবেদন গ্রহণ এবং ব্যবস্থাপনা ও বিধি মতে প্রতিষ্ঠান বাছাইয়ের জন্য পৃথক দুটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির প্রতিবেদন মোতাবেক এই কার‌্যক্রম গ্রহণ করা হবে।

এর আগে মঙ্গলবার প্রশ্নোত্তরে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপিওভুক্তির বিষয়ে বলেন, এমপিওভুক্তি একটি খারাপ কার্যক্রম। শিক্ষার উন্নয়নের জন্য এটা কোনো ভালো কার্যক্রম নয়।

উপবৃত্তিতে অর্থ দেওয়া যায়, সেটা অনেক ভালো কাজ করে। শিক্ষার উন্নয়নের জন্য যদি আমরা স্কুল ফিডিংয়ের ব্যবস্থা করতে পারি অনেক ভালো হবে। কেন আপনারা (সংসদ সদস্য) সেগুলোর দিকে নজর দেন না? বারবার এমপিওভুক্তি করতে চেষ্টা করেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বুধবার প্রশ্নোত্তরের শুরুতে প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়।

দেশরিভিউ/এস এস

SHARE