এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৮২.২০ শতাংশ

240

।দেশরিভিউ।

এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয়েছে। মোট ১০টি বোর্ডে এ বছরের পাসের হার ৮২.২০ শতাংশ। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫ হাজার ৫৯৪ জন।

সোমবার সকাল সাড়ে ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির হাতে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেন বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। সেখানেই বিস্তারিত ফলাফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

প্রতি বছর প্রধানমন্ত্রীর হাতে এ ফল তুলে দিতেন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা। তবে এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের বাইরে থাকায় তার অনুমতিক্রমে এ ফল প্রকাশ করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা লন্ডন সফরের কারণে অনুপস্থিত থাকায় তার পক্ষ থেকে শিক্ষার্থীদের উদ্দেশে লেখা বার্তা পড়ে শোনান শিক্ষামন্ত্রী। বার্তায় প্রধানমন্ত্রী ফল প্রকাশ অনুষ্ঠানে অনুপস্থিত থাকায় দুঃখ প্রকাশ করেন। এসময় তিনি উত্তীর্ণ সব পরীক্ষার্থীকে অভিনন্দন জানান।

শিক্ষামন্ত্রী বার্তা পড়ে শোনানোর পর টেলিফোনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবারও বলেন, লন্ডনে থাকার ফলে সঙ্গত কারণে তিনি ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারছেন না বলে তিনি আন্তরিকভাবে দুঃখিত।

তবে উত্তীর্ণ সব শিক্ষার্থীকে অভিনন্দন জানিয়ে অকৃতকার্যদের প্রধানমন্ত্রী বলেন, ‘আমি জানি অনেক সময় অনেক সমস্যা ও প্রতিবন্ধকতার কারণে কারও কারও পরীক্ষা খারাপ হয়। কিন্তু সেখানে থেমে থাকলে চলবে না। আমি চাই তোমরা আরও বেশি পড়াশোনা করে পরেরবার পাস করবে। আমি চাই না কেউ ফেল থাকুক।’

এরপর আনুষ্ঠানিকভাবে ২০১৯ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

বরাবরের মতো এবারও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে গিয়ে ফল জানা যাবে। ওয়েবসাইটের ঠিকানা: http://www.educationboardresults.gov.bd

এছাড়া যে কোনো মোবাইল থেকে এসএমএস করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে। সেজন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে SSC<space> BOARD<space>ROLL<space>YEAR ( যেমন: SSC DHA 123456 2019 ) লিখে 16222 নম্বরে পাঠিয়ে দিলেই ফিরতি এসএমএসে জানা যাবে পরীক্ষার ফলাফল।

আর দাখিল পরীক্ষার্থীরা শুধুমাত্র SSC এর পরিবর্তে DAKHIL লিখে অন্যান্য তথ্য দিয়ে একই নম্বরে পাঠালে ফল জানা যাবে।

শিক্ষামন্ত্রণালয় সূত্র জানায়, এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র।

দেশের ১০টি শিক্ষা বোর্ডের অধীনে গত ২ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। ২৬ ফেব্রুয়ারি থেকে ১৬ মার্চ পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা শেষ হয়।

গত কয়েক বছর ধরে পরীক্ষা শেষের ৬০ দিনের মধ্যে পাবলিক পরীক্ষার ফল প্রকাশ করা হচ্ছে। আগামী ৯ মে পরীক্ষা শেষের ৬০তম দিন পূর্ণ হবে। এবার তার তিন দিন আগেই ফল প্রকাশ করা হলো।

SHARE