কমনওয়েলথ পয়েন্ট অব লাইট পুরস্কার পাচ্ছেন শারমিন

29

রোহিঙ্গাদের মানবিক সহায়তা কার্যক্রমে অবদান রেখে ৬১তম কমনওয়েলথ পয়েন্ট অব লাইট পুরস্কার পাচ্ছেন বাংলাদেশী স্বেচ্ছাসেবী শারমিন সুলতানা।

শারমিন কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে রোহিঙ্গা নারী ও কণ্যাশিশুদের সহায়তা করছেন। তিনি প্রজনন স্বাস্থ্য সেবা প্রদানে অভিজ্ঞ। নারী ও কণ্যাশিশুদের অনাকাঙ্খিত গর্ভধারণ প্রতিরোধ বা নিরাপদ অবসান এবং অপরিহার্য প্রসুতি ও প্রসবোত্তর সেবা দিয়ে থাকেন তিনি। এছাড়া রোহিঙ্গা শিবিরে প্যারামেডিক, ধাত্রী ও চিকিৎসকদেরও প্রশিক্ষণ দেন শারমিন।

পুরস্কারের জন্য নাম ঘোষণার পর শারমিন সুলতানা বলেন, আমি খুব ভাল অনুভব করেছি। যখন আমি এই পুরস্কার সম্পর্কে তথ্য পেয়েছিলাম তখন আমি নির্বাক ছিলাম।

তিনি বলেন, এটি কেবল আমার জন্য স্বীকৃতি নয়। এখানে যেসব এনজিও কর্মীরা আছে তাদের সবার জন্য এ পুরস্কার। কারণ তারাও ক্যাম্পে স্থিতিশীলতার জন্য কাজ করছে।

শারমিন সুলতানার অবদানের কথা উল্লেখ করে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার অ্যালিসন ব্লেক বলেন, তিনি এ পুরস্কার পাওয়ার যোগ্য ছিলেন।

কমনওয়েলথ দেশগুলোর শীর্ষ সম্মেলনে ব্রিটিশ রাণী এ পুরস্কার ঘোষণা করেন। পুরস্কার হিসেবে রানির সই করা একটি সনদ পাবেন শারমিন। অ্যালিসন ব্লেক তাকে আনুষ্ঠানিকভাবে পুরস্কার হস্তান্তর করবেন।

দেশরিভিউ/এস এস

SHARE