করোনাভাইরাসে মৃত্যুর গুজব: জড়িতরা সবাই বিএনপি জামায়াতের নেতাকর্মী

218


।।দেশরিভিউ সংবাদ।।
করোনাভাইরাসে আতঙ্কিত গোটা দেশ। করোনাভাইরাসের ভয়াবহতায় সারাবিশ্ব স্থবির হয়ে পড়েছে। ইউরোপ থেকে শুরু করে নর্থ আমেরিকা, এমনকি দক্ষিণ পূর্ব এশিয়ায় করোনা ছড়িয়ে পড়েছে। পুরো বিশ্ব বিচ্ছিন্ন, জনজীবন আতঙ্কিত এবং করোনাভাইরাসের মহামারী ঠেকাতে কোন পথ খুঁজে পাচ্ছে না বিজ্ঞানের নবযুগে প্রবেশ করা উন্নত রাষ্ট্রগুলো পর্যন্ত। বাংলাদেশেও করোনার আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত ২৭ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। কিন্তু বাংলাদেশে করোনাভাইরাসের চেয়েও ভয়াবহ আকার ধারণ করেছে গুজব ভাইরাস। বিএনপি-জামায়াতের সুনির্দিষ্ট কিছু ব্যক্তি দেশ এবং বিদেশ থেকে নানারকম অসত্য গুজব ছড়িয়ে জনমনে আতঙ্ক আর বিভ্রান্তির সৃষ্টি করছে।

আপতদৃষ্টিতে অতি উৎসাহীদের অপপ্রচার মনে হলেও, সরকারকে বেকায়দায় ফেলতে পরিকল্পিত তথ্য সন্ত্রাস চালানোর বিষয়টি ধীরে ধীরে দৃশ্যমান হচ্ছে। দেশেক বিভিন্ন স্থান থেকে এখন পর্যন্ত আটককৃতদের প্রায় সবাই বিএনপি জামায়াতের নেতাকর্মী।

চট্টগ্রামে আটক যুবদলের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ইফতেখার আদনান।

চট্টগ্রাম মহানগর যুবদলের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ইফতেখার আদনান করোনাভাইরাসে চট্টগ্রামে মানুষের মৃত্যুর গুজব ছড়িয়ে পুলিশের হাতে আটক হয়েছেন। জনমনে ভীতি তৈরি করে সরকারকে বেকায়দায় ফেলার উদ্দেশ্যে তিনি অডিও ক্লিপ (হ্যালো রোহান) তৈরি করে ফেসবুক মেসেঞ্জারে ছড়িয়ে দেন।

আটক হওয়া ছাত্রশিবির নেতা মেরাজ আল সাদী।

গত ২০ শে মার্চ করোনাভাইরাস নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর অভিযোগে মেরাজ আল সাদী (৩০) নামে এক যুবককে আটক করেছে র‌্যাব। ছাত্রশিবিরের রাজনীতির সাথে জড়িত এই যুবক প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে করোনাভাইরাস নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর কথা স্বীকার করেছিলো। র‌্যাব-৬ এর মিডিয়া অফিসার এএসপি মাহাবুব আলম ঐসময় জানান, তার কাছ থেকে ২টি মোবাইল ফোন, ৩টি সিমকার্ড, ১টি মেমোরি কার্ড জব্দ করা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জে আটক বিএনপি কর্মী ও ভুয়া সাংবাদিক রুবেল আলী।

২১শে মার্চ করোনাভাইরাস নিয়ে ফেসবুকে অপপ্রচার ও গুজব ছড়ানোর অভিযোগে চাঁপাইনবাবগঞ্জের ভুয়া সাংবাদিক রুবেল আলীকে (৩৫) গ্রেপ্তার করেছে জেলা গোয়েন্দা পুলিশ। জানা গেছে, আটক রুবেল হত্যা ও মাদকসহ একাধিক মামলার আসামী। স্থানীয় বিএনপির রাজনীতিতে জড়িত থাকলেও কিছুদিন আগেও আদালতে মহরিল হিসেবে কাজ করতেন। হঠাৎ করেই তিনি নিজেকে সাংবাদিক পরিচয় দিয়ে বিভিন্ন জায়গায় চাঁদাবাজি করার অভিযোগও ছিল তার বিরুদ্ধে।

পিরোজপুরে আটক ছাত্রশিবিরের সদস্য হৃদয় এবং আহাদ এলাইচ আনাম।

২২শে মার্চ পিরোজপুরে করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে সোহেল শেখ হৃদয় (১৯) এবং আহাদ এলাইচ আনাম (১৯) নামে দুই কলেজছাত্রকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। রবিবার দুপুরে পিরোজপুর পৌর শহরের শেখপাড়া ও মধ্য রাস্তা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। দুজনেই ছাত্রশিবিরের রাজনীতির সাথে জড়িত বলে দাবী করেছে পুলিশ।

অনুসন্ধানে দেখা গেছে যে, বাংলাদেশে করোনাভাইরাস নিয়ে যে গুজবগুলো ছড়ানো হচ্ছে, সেগুলো মূলত ছড়াচ্ছে বিএনপি-জামায়াত এবং গুজবের কিছু জায়গা রয়েছে। যেমন লন্ডন থেকে গুজব ছড়ানো হচ্ছে বেশি, আমেরিকা থেকে কিছু গুজব ছড়ানো হচ্ছে, বাংলাদেশেও কিছু ব্যক্তি ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে এই গুজবগুলোকে ছড়িয়ে দিচ্ছে। আপতদৃষ্টিতে অতি উৎসাহী মানুষের অপপ্রচার মনে হলেও, ক্রমশ এটা যে পরিকল্পিত তথ্য সন্ত্রাস তা প্রমাণিত হচ্ছে। বিশেষ করে এইসব গুজবগুলোর সুনির্দিষ্ট লক্ষ্য যখন সরকারের উপর সাধারণ মানুষের আস্থা নষ্ট করে দেয়া, তখন বোঝাই যাচ্ছে যে, এটি সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে গুজব ছড়ানো হচ্ছে।

SHARE