করোনাভাইরাস: বাংলাদেশে তৈরি হবে দুষ্প্রাপ্য ‘ভেন্টিলেটর’

265

।।দেশরিভিউ সংবাদ।।
গুরুতর কভিড-১৯ রোগীদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ চিকিৎসা উপকরণগুলোর অন্যতম হচ্ছে ভেন্টিলেটর। ভেন্টিলেটরের অভাবে যুক্তরাজ্য, ইতালীতে প্রতিদিন মৃত্যুবরণ করছে শত শত করোনা ভাইরাস আক্রান্ত রোগী। দুষ্প্রাপ্য এই ভেন্টিলেটর বাংলাদেশেই তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন।

মঙ্গলবার বিকেলে এক ভিডিও বার্তার সংবাদ সম্মেলন তিনি বলেছেন, আয়ারল্যান্ডভিত্তিক প্রযুক্তিপণ্য উৎপাদন প্রতিষ্ঠান মেডট্রোনিকের সহযোগিতায় দেশেই ভেন্টিলেটর উৎপাদন করা হবে। তিনি বলেন, বিশ্বখ্যাত মেডিকেল প্রযুক্তিপণ্য উৎপাদক কোম্পানি মেডট্রোনিক ভেন্টিলেটর বানানোর সফটওয়ার ও হার্ডওয়ারের সোর্স কোড, ডিজাইনসহ পেটেন্ট তথ্য-প্রযুক্তি বিভাগের আরএনডি টিমকে দিয়েছে।
“মেডট্রোনিক বাংলাদেশকে শুধু পেটেন্ট নয়, তাদের গবেষক ও প্রযুক্তি বিশেষজ্ঞদের দিয়ে সব রকম সহায়তার হাত বাড়িয়েছে। মেডট্রোনিকের প্রধান নির্বাহী ও চেয়ারম্যান ওমর ইশরাক বাংলাদেশি বংশোদ্ভূত হওয়ায় বাড়তি এই সহযোগিতা মিলছে।”

প্রতিমন্ত্রী জানান, ভেন্টিলেটর বানানোর এই উদ্যোগে ওয়ালটন, মাইওয়ান, সেলট্রন, এটুআই ইনোভেশন ল্যাব, এমআইএসটি, মিনিস্টার, স্টার্টআপ বাংলাদেশ ও আইডিয়াকে প্রাথমিকভাবে যুক্ত করা হয়েছে।

এদিকে সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে মেডট্রোনিক তাদের Puritan Bennett™ 560 (PB 560) ভেন্টিলেটর তৈরির নকশা উন্মুক্ত করে। তাদের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাপী নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধের অংশ হিসেবে পৃথিবীব্যাপী ভেন্টিলেটরের উত্পাদন বাড়াতে তারা এই উদ্যোগ নিয়েছে।
মেডট্রোনিকের তথ্য মতে, ২০১০ সাল থেকে এই ভেন্টিলেটর বিক্রি করছে তারা। ৩৫টি দেশে তাদের পণ্য বিক্রি হয়েছে।

SHARE