করোনা নিয়ে ডিজিটাল প্রতারণা

112


।।দেশরিভিউ সংবাদ।।

করোনাভাইরাসের আতঙ্ককে কাজে লাগিয়ে ট্যাক্সট ম্যাসেজ এবং ইমেইল পাঠিয়ে ডিজিটাল প্রতারণায় মোহাম্মদ খান। এ অভিযোগে লন্ডনের কুইনম্যারি ইউনিভার্সিটির রাজনীতি এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের এ ছাত্রকে গ্রেফতারের পর দোষি সাব্যস্ত করেছেন দেশটির আদালত।

কোভিড-১৯ বিষয়ে হুবুহু সরকারি কায়দায়, সরকারের সংশ্লিষ্ট বিভাগের লগো লাগিয়ে মোবাইল এবং ওয়াটসঅ্যাপে ট্যাক্সট ম্যাসেজ এবং ইমেইলের মাধ্যমে বিভিন্নভাবে আর্থিক সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়ে সাধারণ মানুষের ব্যাংক একাউন্ট সংগ্রহ করতেন নর্থ লন্ডনের কেমডেনের বাসিন্দা ২০ বছর বয়সী মোহাম্মদ খান। ২২ শে মার্চ পর্যন্ত তিনি এই প্রতারণার কাজটি করেন। এই অভিযোগে গত সপ্তাহে তাকে কেমডেনে নিজ ঘর থেকে আটক করে পুলিশ।

সোমবার ভিডিও লিঙ্কের মাধ্যমে ওয়েস্টমিনষ্টার ম্যাজিস্ট্রেট কোর্টে তাকে হাজির করা হয়। আদালতে প্রতারণার কথা স্বীকার করেছেন তিনি। আদালত তাকে দোষি সাব্যস্ত করেছে।

আগামী ১২ জন ইনার লন্ডন ক্রাউন কোর্টে তার সাজা ঘোষণা করা হবে।

পুলিশ জানিয়েছে, অত্যন্ত মেধাবী মোহাম্মদ খান ২০১৭ সাল থেকে বিভিন্নভাবে প্রতারণা করে আসছেন। সর্বশেষ কোভিড-১৯ নিয়ে প্রতারণার সময় পুলিশের কাছে ধরা পড়েন তিনি। তার কম্পিউটার থেকে বিপুল সংখ্যক ব্যাংক একাউন্ট উদ্ধার করেছে পুলিশ।
মোহাম্মদ খান জিসিএসইতে অত্যন্ত ভাল ফলাফলের পর এ -লেভেলে ২টি ‘এ’ এবং একটি ‘বি’ নিয়ে কুইনম্যারিতে ভর্তি হয়েছিলেন। কেমডেনের সেন্ট ম্যারিসে এক ভাই এবং এক বোন ও বাবা-মা’র সঙ্গে বসবাস করেন মোহাম্মদ খান।

SHARE