করোনা নিয়ন্ত্রণে চীনের পাশে ইরান

64

।।দেশরিভিউ, সংবাদ।।

করোনা ভাইরাস নিয়ে কঠিন সময় পার করছে চীন। করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ৮১১ জনের মৃত্যু হয়েছে।  হুবেই প্রদেশেসহ চীনে এ ভাইরাস ছড়িয়েছে ৩৬ হাজারের বেশি মানবদেহে। এ দুঃসময়ে চীনের পাশে দাঁড়িয়েছে ইরান। করোনা ভাইরাস নিয়ন্ত্রণের জন্য ইতিমধ্যে ৩০ লাখ মাস্ক পাঠিয়েছে ইরান। এছাড়া নেপালও ১ লাখ মাস্ক পাঠিয়েছে চীনে।

প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম পাঠানোয় ইরানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং। তিনি বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে দেশের পক্ষ থেকে এ কৃতজ্ঞতা জানান। হুয়া চুনিং বলেন, ইরান এ পর্যন্ত করোনা ভাইরাস প্রতিহত করার জন্য চীনে ৩০ লাখ মাস্ক পাঠিয়েছে এবং প্রয়োজনে আরও বেশি চিকিৎসা সরঞ্জাম পাঠাতে প্রস্তুতির কথাও ঘোষণা করেছে।

তিনি আরও বলেন, চীন করোনা ভাইরাস সম্পর্কিত সব তথ্য বিশ্ববাসীর সামনে তুলে ধরছে এবং বেইজিং বিশ্বাস করে শিগগিরই এই ভাইরাস নিয়ন্ত্রণে চলে আসবে। গত ৩১ ডিসেম্বরে চীনের উহান শহরে করোনা ভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত বাড়ছে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা।

এ ছাড়া বিশ্বের প্রায় ২৫টি দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে হংকং, ফিলিপাইন, জাপান ও মার্কিন যুক্তিরাষ্ট্রের একজন করে মারা গেছেন।

SHARE