কার সম্মানে ছাড়া হল গুগলের প্রথম থ্রিডি ডুডল ভিডিও?

25

গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন ১৯৯৮ সালে ‘বার্নিং ম্যান ফেস্টিভ্যাল’ বা জলন্ত মানুষের উৎসব দেখতে গিয়েছিলেন। তারা যে উৎসব দেখতে অফিসের বাইরে রয়েছেন তা জানাতে গুগলের হোমপেজে একটি সহজ কার্টুন যোগ করেন তারা। এটিই ক্রমে গুগল ডুডলের রূপ নেয়, যেগুলোর মাধ্যমে বিশ্বের বিভিন্ন বিখ্যাত ব্যক্তি, ঐতিহাসিক ঘটনা ও ছুটির দিন উদযাপন করা হয়।

গুগল ডুডল চালু করার দশ বছর পর গুগল প্রথমবারের মতো ফরাসি জাদুকর ও চলচ্চিত্র নির্মাতা জর্জ মেলিয়েসের (১৮৬১ – ১৯৩৮) সম্মানে একটি ভার্চুয়াল রিয়ালিটি (ভিআর) ভিডিও ডুডল মুক্তি দিয়েছে বৃহস্পতিবার।

গুগলের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটিতে সিনেমার স্পেশাল ইফেক্টের জনক ও চিত্রকর মেলিয়েসের উল্লেখযোগ্য বিভিন্ন চলচ্চিত্রের অংশবিশেষ থ্রিডি অ্যানিমেশনের মাধ্যমে উপস্থাপন করা হয়েছে। ভিডিওটি মেলিয়েসের বিখ্যাত সিনেমা ‘এ ট্রিপ টু দ্য মুন’ (১৯০২) এর একটি দৃশ্য পুনর্নির্মানের মাধ্যমে শেষ হয়েছে।

গত দশ বছরে গুগলের ডুডল স্থির ছবি থেকে ভিডিও ও গেমসে রূপান্তরিত হলেও এবারই প্রথম ভার্চুয়াল রিয়ালিটি বা পরাবাস্তব ভিডিও তৈরি করল। গুগল স্পটলাইট স্টোরিজ, গুগল আর্টস অ্যান্ড কালচার ও ফরাসি চলচ্চিত্র প্রতিষ্ঠান সিনেমাথেক ফ্রঁসেইজ সম্মিলিতভাবে থ্রিডি ভিডিওটি নির্মাণ করেছে।

গুগলের একজন কর্মকর্তা বলেন, ‘জাদুকর মেলিয়েস একজন দক্ষ গল্পকথকও ছিলেন, একারনে তার ডুডলেও একটা পরিষ্কার গল্প থাকা প্রয়োজন ছিল। আমরা এটাকে একটা ব্যালে বা মঞ্চ নাটকের মতো সাজিয়েছি। এমন পরিবেশনাগুলোতে আপনি কোথায় তাকাবেন তা নিজেই পছন্দ করতে পারেন।’

যেকোনো স্মার্টফোন ও গুগল কার্ডবোর্ড, ভিআর হেডসেট বা ডেড্রিম  হেডসেট ব্যবহার করে ভার্চুয়াল রিয়ালিটি ভিডিওটি দেখা যাবে। যদি আপনার কোনো হেডসেট না থাকে তাহলে ইউটিউবে বা গুগলের হোমপেজে ৩৬০-ডিগ্রি ভিডিও হিসেবেও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি উপভোগ করতে পারবেন।

দেশরিভিউ/শিমুল

SHARE