কোটা সংস্কারের দাবিতে রংপুরে জনস্রোত

39

বেরোবি প্রতিনিধি , রংপুর।

“বঙ্গবন্ধুর বাংলায়, কোটা বৈষম্যের ঠাঁই নাই’ এ শ্লোগানকে সামনে রেখে রংপুরে বিসিএস সহ সকল সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে গণ পদযাত্রা ও বিক্ষোভ সমাবেশ করেছে সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (৮ এপ্রিল) দুপুরে রংপুর বিভাগীয় কমিটির ব্যানারে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ  গণ পদযাত্রা শুরু করে পার্কের মোড় হয়ে নগরীর লালবাগে কারমাইকেল কলেজ থেকে বের হওয়া অন্য একটি পদযাত্রার সাথে মিলিত হয়।

পরে সম্মিলিত ভাবে গণ পদযাত্রাটি লালবাগ মোড় ঘোরে। ঐ মূহুর্তে পার্কের মোড়ে গণপদযাত্রাটি জনস্রোতে পরিণত হয়। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় , কারমাইকেল কলেজ, রংপুর সরকারি কলেজ, রংপুর মডেল কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় সহস্রাধিক সাধারণ শিক্ষার্থী এ পদযাত্রায় অংশ নেয়।

এ সময় বক্তারা বলেন, ”এদেশকে মেধাশুন্য করতে এধরণের কোটা পদ্ধতি চালু করা হয়েছে। ফলে, অযোগ্যরা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদগুলোতে বসে যাচ্ছে। এতে, দেশে দুর্নীতি বাড়ছে, উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে।”

এছাড়াও বক্তারা আরও বলেন, ”একটি দেশে কোটা থাকতে পারে, তাই বলে ৫৬ শতাংশ কোটা রাখা কোনোভাবেই যুক্তি সংগত নয়। কোটা ব্যবস্থা হচ্ছে কোনো পিছিয়ে পড়া সম্প্রদায়কে সামনে এগিয়ে নেয়ার ব্যবস্থা। কিন্তু বাংলাদেশে যে কোটা প্রবর্তন করা হয়েছে এর মাধ্যমে শিক্ষিত ও মেধাবিদের পিছিয়ে দেয়া হচ্ছে।”

প্রধানমন্ত্রীর কাছে বিদ্যমান কোটা ব্যবস্থা সংস্কারের দাবি জানিয়ে বক্তারা বলেন, ”একটি দেশে প্রজন্মের পর প্রজন্ম ধরে কোটা ব্যবস্থা চলতে পারে না। এর মাধ্যমে মেধাবিদের বঞ্চিত করা হচ্ছে।”

সাধারণ শিক্ষার্থী ছাড়াও উক্ত সমাবেশে উপস্থিত ছিলেন , বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের রংপুর বিভাগীয় আহবায়ক ওয়াদুদ সাদমান, বেরোবি শাখা আহবায়ক রোকনুজ্জামান রবিউল, যুগ্ন আহবায়ক রেজাউল করিম শাকিল, কারমাইকেল কলেজ শাখা আহবায়ক শামীম রেজা, বেরোবির শিক্ষার্থী আর এস তন্ময়, ওবায়দুল্লাহ নাবিব প্রমুখ ।

SHARE