ক্রমেই শক্তিশালী হয়ে সন্ধ্যার পর বাংলাদেশ ও ভারতের উপকূলে আঘাত

113


।।দেশরিভিউ সংবাদ।।
ঘূর্ণিঝড় বুলবুল ক্রমেই শক্তিশালী হয়ে বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ আজ সন্ধ্যার পর বাংলাদেশ ও ভারতের উপকূলে আঘাত হানতে পারে। বাংলাদেশ অংশে পটুয়াখালীর খেপুপাড়া এবং ভারতে সাগরদ্বীপের মাঝখানে এ ঝড় আছড়ে পড়তে পারে।

‘সিডরের’ মতো এবারের ঘূর্ণিঝড়টিও সুন্দরবনের ওপর দিয়ে অতিক্রম করার সম্ভাবনা আছে। কিন্তু ‘বুলবুল’ ঘূর্ণিঝড়টি সিডরের মতো বারবার দিক বদলাচ্ছে যার কারনে আঘাতের সময় ও স্থান নির্নয়ে হিমশিম খেতে হচ্ছে দুই বাংলার আবহাওবিদরা।

আবহাওয়া অফিস বলছে ঘূর্ণিঝড়টি এখন পর্যন্ত প্রবল বেগে বাংলাদেশ অভিমুখী। তবে এর গতিপথ ও তীব্রতা যেকোনো মুহূর্তে বদলে পশ্চিমবঙ্গের দিকে সরে যেতে পারে।

এদিকে আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানান, ঘূর্ণিঝড়টির বর্তমান গতি এবং দিক যদি বজায় থাকে তাহলে রবিবার রাত এবং সোমবার সকালের মধ্যে বাংলাদেশের উপকূলে আঘাত হানার কথা ছিলো। তবে বর্তমানে গতি বৃদ্ধি পাওয়া এর আগে সন্ধ্যায় ঘূর্ণিঝড়টি আঘাত হানতে পারে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে। বর্তমান গতিপথ অনুযায়ী সাইক্লোনটি বাংলাদেশের খুলনা-বরিশাল অঞ্চলে আঘাত করার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ কালাম মল্লিক।