খালেদা জিয়ার মুক্তির দাবীতে TikTok অ্যাপে সোচ্চার বিএনপি (ভিডিও দেখুন)

252


দেশরিভিউ সংবাদ।।
বিভিন্ন ইস্যুতে জোরদার আন্দোলন করতে কার্যত ব্যর্থ বিএনপি এবার খালেদা জিয়ার অসুস্থতার ইস্যুতে সর্বাত্তক আন্দোলনের মাধ্যমে দাবী আদায়ের কথা বলছে। গত ক’দিনে বিএনপি যেসব কর্মসূচী পালন করেছে সেখানে বিএনপির ছাত্র সংগঠন থেকে শুরু করে, নগর, মহানগর এবং কেন্দ্র থেকে মাঠ পর্যায়ের সর্বস্তরের নেতাকর্মীদের উপস্তিতি দেখা গেছে। কিন্তু কর্মসূচীতে উপস্থিত হওয়া এবং আসা যাওয়াতেই আন্দোলন সীমাবদ্ধ। কোনভাবেই যেন দাবী আদায়ের মতো কার্যকর আন্দোলন গড়ে তুলতে পারেনি দলটি।

প্রতিষ্ঠার ৪৩ বছরের মাথায় দেশের অন্যতম বড় রাজনৈতিক দল বিএনপি বারবার দিশাহীন, এলোমেলো সময় পার করছে। বুদ্ধিদীপ্ত, গঠনমূলক রাজনীতি থেকে বিএনপির অবস্থান এখন যোজন যোজন দূরে। দলের হাইকমান্ড থেকে তৃণমূল বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির রাজনীতি চলছে হাসি ঠাট্টা তামাশার মতো।

সর্বশেষ খালেদা জিয়ার অসুস্থতার ইস্যুতে তার মুক্তি আন্দোলনটি রাজপথের চেয়ে বেশী কার্যকারিতা দেখাচ্ছে বহুল আলোচিত সোশ্যাল অ্যাপস টিকটকে। বিএনপি’র চেয়ারপার্সন খালেদা জিয়ার মু্ক্তির দাবীতে দলটির নেতাকর্মীরা হাজার হাজার ভিডিও বানিয়ে টিকটকে আপলোড করছেন। তবে অধিকাংশ ভিডিও রাজনৈতিক আচরন বিবর্জিত। টিকটক আ্যপসে ডুকতেই চোখে পড়বে খালেদার মুক্তির দাবী সম্পর্কিত ক্যাপশন লেখা অসংখ্য ভিডিও। অনেক ভিডিওতে তার সুস্থতা কামনা করেছেন নেতাকর্মীরা। এসকল দাবীতে বিভিন্ন গানের ছোট ছোট ক্লিপসের মাধ্যমে ঠোঁট মিলিয়ে ভিডিও তৈরি করছেন বিএনপি যুবদল ছাত্রদলের বিভিন্ন ইউনিউনিটের নেতা-নেত্রীরা। খালেদা মুক্তির দাবী কিংবা তার শারীরিক সুস্থতা কামনায় তৈরি ভিডিওগুলোতে অনেককে অশ্লিল ভঙ্গিতে নাচতে দেখা যায়। এছাড়াও কুরুচিপূর্ণ ভাষার ব্যবহার তো আছেই। বিরোধী দলের রাজনীতিতে খুব দ্রুত পরিচিতি পাওয়ার অন্যতম মাধ্যম হিসাবে মূলত টিকটক ব্যবহার করছে বিএনপির নেতাকর্মীরা। রাজপথে ঘাম না ঝড়িয়ে খুব সহজে, কম সময়ে, কম পরিশ্রম ও কম খরচে রাজনৈতিক অবস্থান ও পরিচিতি পাকাপোক্ত করতে অপসংস্কৃতি এবং অ-রাজনৈতিক সুলভ আচরনে অভ্যস্ত হচ্ছে বিএনপির নেতাকর্মীরা।
এর আগেও বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির পরিচালনা পদ্ধতি ও নেতৃত্ব নিয়ে সমালোচনা করেছেন খোদ দলটির সিনিয়র নেতারা। সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খান নিজ দলের সমালোচনা করে বলেছিলেন, বিএনপি এত বড় একটা রাজনৈতিক দল। দেশের মানুষের কাছে এ দলের বিশাল জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা রয়েছে। সেই দলটি এখন স্কাইপের মাধ্যমে চলছে, এটা বেদনার, এটা ক্ষোভের। আমি মনে করছি, এই দলে এখন আমার কনট্রিবিউশন করার মতো কিছু নেই। নতুন প্রজন্মকে এই দলের নেতৃত্বে নিয়ে আসতে হবে- এটাই আমার পরামর্শ। মোরশেদ খান নিজের ক্ষোভ জানিয়ে সেদিন বলেন, দলটি এখন স্কাইপের মাধ্যমে চলছে; এটা এখন ‘বাংলাদেশ জাতীয়তাবাদী স্কাইপ দল’ হয়ে গেছে। এটা বেদনার, এটা ক্ষোভের।”
উল্লেখ্য, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও দন্ডিত আসামী তারেক রহমান দীর্ঘদিন লন্ডনে বসে স্কাইপ আ্যপের মাধ্যমে দলটির নেতাকর্মীদের সাথে যোগাযোগ রাখতেন। এমনকি জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নও স্কাইপে স্বাক্ষাৎকার নেওয়ার মধ্য দিয়ে সম্পাদন করে দলের নেতাকর্মীদের কাছেই বিতর্কের মুখে পড়েছিল বিএনপি।

টিকটক অ্যাপে বিএনপি নেতাকর্মীদের আপলোড করা কিছু ভিডিও দেখতে ক্লিক করুন এখানে।

আরো পডুন:

বিএনপির TikTok সেলিব্রেটি শাহরিয়ার শামস কেনেডি গ্রেফতার

SHARE