গাঁজা, হেরোইনসহ নেশাদ্রব্য নেয়া যাবে বিশ্বকাপে

38

আর কিছু দিন পর রাশিয়ায় বসছে ফুটবল বিশ্বকাপের ২১তম আসর। ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ শুরু হওয়ার আগে বিশ্বজুড়ে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। চারদিকে ছড়িয়ে পড়েছে ব্যাপক উন্মাদনা-উত্তেজনা। স্বাভাবিকভাবে জমজমাট এ খেলা দেখতে ইউরোপের দেশটিতে পাড়ি জমানোর প্রস্তুতি নিচ্ছেন বিশ্বের নানা প্রান্তের ফুটবলপ্রেমীরা।

ফুটবলের সর্বোচ্চ এ আসর শুরু হওয়ার আগে রাশিয়ার প্রভাবশালী সংবাদ সংস্থা- মস্কো টাইমসের প্রতিবেদন সোশ্যাল মিডিয়ায় ব্যাপক সাড়া ফেলেছে। এতে বলা হয়েছে, দেশটিতে বিশ্বকাপ দেখতে আসা দর্শকরা গাঁজা, হেরোইন ও কোকেনের মতো নেশাদ্রব্য নিয়ে আসতে পারবেন।

শুধু বিশ্বকাপ উপলক্ষে ভ্রমণকারীদের কিছু নিষিদ্ধ দ্রব্য বহনের অনুমতি দিয়েছে রাশিয়ার নেতৃত্বাধীন ইউরেশিয়ান অর্থনৈতিক জোট। এর মধ্যে রয়েছে গাঁজা, হেরোইন, কোকেন ও ভাং। তবে এ জন্য শর্তপূরণ করতে হবে বহনকারীদের। সঙ্গে ডাক্তারের দেয়া দরকারি কাগজপত্র থাকতে হবে। তা হতে হবে অবশ্যই রুশ ভাষায় লেখা।

ক্রেমলিনপন্থী গণমাধ্যম ‘লজভেস্তিয়া’ জানিয়েছে, প্রেসক্রিপশন (ব্যবস্থাপত্র) যাচাই করার জন্য স্টেডিয়ামে নিয়োজিত থাকবেন আইন প্রয়োগকারীরা। নিরাপত্তা কর্মকর্তারা স্টেডিয়ামে ওষুধ বহনকারীদের প্রেসক্রিপশন যাচাই করবেন।

গণমাধ্যমটি আরও জানিয়েছে- ফিফার আইন অনুযায়ী, রাশিয়ান ও বিদেশি দর্শকরা ৭ ধরনের ওষুধ নিয়ে স্টেডিয়ামে প্রবেশ করতে পারবেন। তবে কোনোটাই এক প্যাকেটের বেশি নেয়া যাবে না।

 

 

দেশরিভিউ / আরিফুল ইসলাম

SHARE