গার্মেন্টস শ্রমিকদের ১৬ হাজার টাকা মজুরী দাবি

28

গার্মেন্টস শ্রমিকদের বছরে ১০% হারে মজুরী বৃদ্ধিসহ ৫টি গ্রেড নির্ধারণপূর্বক ন্যূনতম মজুরী ১৬ হাজার টাকা ঘোষণার দাবিতে সংবাদ সম্মেলন করেছে কয়েকটি গার্মেন্টস শ্রমিক সংগঠন। বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর রুনি মিলনায়তনে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। দাবি আদায়ের লক্ষ্যে সংবাদ সম্মেলন থেকে ঈদের পরে ঐক্যবদ্ধভাবে আন্দোলন কর্মসূচির হুঁশিয়ারী প্রদান করা হয়।

লিখিত বক্তব্যে বলা হয়, পোশাক শ্রমিক কর্মচারীদের মজুরী নির্ধারণে সরকার জানুয়ারি ২০১৮ গেজেট নোটিফিকেশনের মাধ্যমে ন্যূনতম মজুরী বোর্ড গঠন করেছে। জুন মাসের মধ্যে মজুরী বোর্ডের মুজরী রোয়েদাদ চুড়ান্ত করার কথা কিন্তু মজুরী বোর্ডের কার্যক্রম ধীর গতিতে চলছে। এতে করে শ্রমিকদের মধ্যে নানা আশঙ্কা বিরাজ করছে।

লিখিত বক্তব্যে আরো বলা হয়, মালিক পক্ষের আন্তরিকতার অভাবেই মজুরী বোর্ড তার কার্যক্রমে গতি সঞ্চার করতে পারছে না। সরকার সেপ্টেম্বরের পর নির্বাচনকালীন সরকার গঠন করবে। যে সরকারের প্রধান দায়িত্ব হবে দেশে একটি অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত করা। ফলে, মজুরী বোর্ডকে জুন মাসের মধ্যেই মজুরী রোয়েদাদ চুড়ান্ত করতে হবে। কারণ খসড়া রোয়েদাদ ঘোষণায় সংশ্লিষ্ট সকল পক্ষের মতামতে সময় দিতে হবে। আর সকলের মতামতের ভিত্তিতে মজুরী বোর্ড তার খসড়া রোয়েদাদ চুড়ান্ত করে গেজেট প্রকাশ করে বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করবে।

এছাড়া  বলা হয়, মালিকপক্ষ কাল ক্ষেপণের মাধ্যমে মজুরী রোয়েদাদ ঘোষণার সময় বিলম্ব করার পাঁয়তারা করছে। যদি আমাদের এই আশঙ্কা সত্যি হয় তাহলে তৈরী পোশাক শিল্পে নৈরাজ্য সৃষ্টি হতে পারে। যা কারোরই কাম্য নয়। আমরা এ ব্যাপারে সরকার ও মালিকপক্ষকে সতর্ক হওয়ার আহ্বান জানাচ্ছি। মজুরী বোর্ডের কার্যক্রম দ্রুত সম্পন্ন করে অবিলম্বে গার্মেন্টস শ্রমিকদের মজুরী রোয়েদাদ ঘোষণার দাবি জানাচ্ছি।

এছাড়া আরও বলা হয়, আমরা আশা করছি অবিলম্বে মালিক পক্ষ আমাদের এ দাবি মেনে নিয়ে শিল্পে উৎপাদন ও উন্নয়নের সুষ্ঠু পরিবেশ নিশ্চিতকরণে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরী ১৬ হাজার টাকা ঘোষণা করবে। একই সাথে ফুরনভিত্তিক শ্রমিকদের মজুরী যৌক্তিকহারে বৃদ্ধি করতে হবে এবং কর্মহীন সময়ে তাদের বেসিক মজুরীর সমপরিমাণ মজুরী প্রদান করবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- আমিরুল হক আমিন, আবুল হোসাইন, এ্যাডবোকেট মাহবুবুর রহমান ইসমাইল, বজলুর রহমান বাবলু, মোঃ বাহারানে সুলতান বাহার, সালাউদ্দিন স্বপন, মাহাতাব উদ্দিন সহীদ, জাহানারা বেগম, এম. দেলোয়ার হোসেন, কামরুল হাসান, আলমগীর রনি, আরাফাত জাকারিয়া সঞ্চয়, তাহমিনা রহমান প্রমুখ।

 

দেশরিভিউ / আরিফুল ইসলাম

SHARE