গিবস কেন পাকিস্তানি সমর্থকদের ‘জানোয়ার’ বলেছিলেন?

226

।।দেশরিভিউ স্পোর্টস ডেস্ক।।
২০০৭ সালে পাকিস্তানের কয়েকজন সমর্থককে ‘জানোয়ার’ বলে গালি দিয়ে নিষিদ্ধ হয়েছিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক ওপেনার হার্শেল গিবস। এক যুগ পর সেঞ্চুরিয়নে অনুষ্ঠিত সেই টেস্ট ম্যাচের ঘটনাটি নিয়ে টুইটারে গিবসের কাছে প্রশ্ন করেছিলেন তার এক অনুসারী। সেবার সতীর্থ পল হ্যারিসের পক্ষ নিতে গিয়ে বর্ণবাদী মন্তব্য করে ৩ ম্যাচ নিষিদ্ধ হয়েছিলেন তিনি।

টুইটারে নিজের অনুসারীর টুইটের জবাবে রি-টুইট করে গিবস জানান, ‘কয়েকজন পাকিস্তানি সমর্থককে আমি জানোয়ার বলেছিলাম। তারা আমার সন্তান ও তার (হ্যারিসের) মাকে প্লেয়ার্স ভিউয়িং এরিয়ার আসন থেকে উঠে যেতে বাধ্য করেছিল।’

সেদিন স্ট্যাম্প মাইক্রোফোনে, গিবসকে পাকিস্তানের সমর্থকদের আচরণ ‘জানোয়ারের মতো’ বলতে শোনা যায়। এজন্যই শাস্তি এড়াতে পারেননি তিনি। বর্ণবাদী আচরণের দায়ে সিরিজের বাকি দুই টেস্টে নিষিদ্ধ হন গিবস। তবে, আইসিসির কাছে শাস্তি কমানোর জন্য আপিল করেছিলেন তিনি। কিন্তু তার আবেদন গ্রহণ করেনি আইসিসি। বরং শাস্তি বাড়িয়ে সিরিজের শেষ টেস্ট, এক টি-টোয়েন্টি ও এক ম্যাচ ওয়ানডেতে নিষিদ্ধ করা হয় তাকে।

দক্ষিণ আফ্রিকার হয়ে ৯০টি টেস্ট ও ২৪৮টি ওয়ানডে খেলে যথাক্রমে ৬ হাজার ১৬৭ এবং ৮ হাজার ৯৪ রান করেছিলেন। সর্বশেষ বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) সিলেট থান্ডারের কোচের দায়িত্ব পালন করেছেন তিনি।

গিবসের ওই ঘটনা এমন এক সময় আলোচনায় উঠে এলো যখন কিনা বাংলাদেশ দল পাকিস্তান সফরে যাওয়ার জন্য পুরোপুরি প্রস্তুত। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলার জন্য আজ লাহোরের উদ্দেশে রওয়ানা হবে টাইগাররা। এখন দেখার বিষয়, মাহমুদউল্লাহদের জন্য সেখানে কেমন আতিথ্য অপেক্ষা করছে।

SHARE