গুজব রোধে ইসির মনিটরিং সেল গঠন, ২৪ ঘণ্টার নজরদারি

145

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে নির্বাচনকে সামনে রেখে গুজব ছাড়ানো প্রতিরোধে আট সদস্যের মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই সেল ফেসবুকসহ অন্যান্য সামাজিক মাধ্যমগুলো ২৪ ঘণ্টা বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলামকে এই মনিটরিং সেলের প্রধান করা হয়েছে। অন্যরা হলেন। পুলিশ হেড কোয়ার্টার, পুলিশের স্পেশাল ব্রাঞ্চ, র‌্যাব, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি), ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার (এনটিএমসি) একজন করে প্রতিনিধি এবং নির্বাচন কমিশনের সিনিয়র মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার রয়েছেন।

নির্বাচনী সংশ্লিষ্ট গুজব, প্রপাগান্ডা যা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করে এমন কার্যক্রম বন্ধের লক্ষ্যে ২৪ ঘণ্টা সোশ্যাল মিডিয়া মনিটরিং করবে, গঠিত টিমের সমন্বয়ে একটি হোয়াটস অ্যাপ গ্রুপ তৈরি করে মিডিয়ায় প্রচারিত বিভিন্ন কর্মকাণ্ডকে মনিটরিং করার জন্য পারস্পরিক যোগাযোগ করবে এবং মনিটরিংয়ে নির্বাচন বিরোধী কোনো গুজব কিংবা অপপ্রচার প্রমাণিত হলে সংশ্লিষ্ট দফতরকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্বাচন কমিশনকে অবহিত করবে।

নির্বাচন কমিশনের সিনিয়র মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ার মোহাম্মদ আশরাফ হোসেন স্বাক্ষরিত অফিস আদেশটি ইতোমধ্যে মহাপুলিশ পরিদর্শক, অতিরিক্ত মহাপুলিশ পরিদর্শক (স্পেশাল ব্রাঞ্চ), র‍্যাবের মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের পাঠানো হয়েছে।

‘সোস্যাল মিডিয়া মনিটরিং’ সমন্বয় টিমের বাংলাদেশ পুলিশ সদর দফতরের প্রতিনিধি হিসেবে অতিরিক্ত ডিআইজি (আইসিটি) মো. মুনিবুর রহমানকে দায়িত্ব দেওয়া হয়েছে।

SHARE