গ্রুপিং রাজনীতি পরিহার করুন: নওফেল

292
৭ জুনের আলোচনা সভা

||দেশরিভিউ||চট্টগ্রাম

‘ঐতিহাসিক ৭ জুন’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় গ্রুপিং রাজনীতি পরিহারের আহবান জানিয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল।

 

শুক্রবার বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে ‘ঐতিহাসিক ৭ জুন’ পালন উপলক্ষে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

হিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, জননেত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন, আমাদেরকে ইতিহাস জানতে হবে। বঙ্গবন্ধুর আত্মজীবনী পাঠ করে নিজেদেরকে সমৃদ্ধ করতে হবে। বিপ্লবতীর্থ চট্টগ্রাম থেকে ঐতিহাসিক ছয় দফা ঘোষণা হয়েছিল। এসব ইতিহাস জানতে না পারলে আমরা রাজনৈতিক ভবিষ্যৎ গড়তে পারবো না।

তিনি বলেন, আমরা যারা নতুন রাজনীতিতে এসেছি, আমরা যদি শুধুমাত্র গোত্রভুক্ত (গ্রুপিং) রাজনীতি করি, গোত্রভুক্ত থেকে আমরা কিছু স্লোগান দিলাম, রাজনীতিটা করলাম, তাহলে আমাদের রাজনীতি বেশীদূর এগুবে না।

নওফেল বলেন, আমাদের পূর্বের রাজনৈতিক প্রজন্মের মধ্যে আদর্শিক চেতনাবোধটা ছিল বলেই তারা নিজেদেরকে গড়ে তুলতে পেরেছেন। আমাদেরকে প্রশ্ন রাখতে হবে, আমরা কি সে ধরনের আদর্শিক চেতনাবোধে নিজেদেরকে সমৃদ্ধ করতে পারছি কিনা। আমরা আমাদের পূর্বের প্রজন্মের কাছে গিয়ে কি জিজ্ঞেস করছি, বঙ্গবন্ধু যখন লালদিঘীর মাঠে ৬ দফার ঘোষণা দিয়েছিলেন, তখনকার পরিস্থিতিটা সম্পর্কে আপনি আমাদেরকে বলুন।

তিনি বলেন, আমাদের চিন্তা করতে হবে আমরা নতুন প্রজন্মের সন্তানরা কতটুকু ইতিহাস জানি। ছয় দফার মূল পয়েন্টগুলো কি আমরা জানি? শিক্ষা ও উন্নয়নসহ কর্মক্ষেত্রে বঞ্চনার শিকার বাঙালির স্বায়ত্ত্বশাসন চেয়ে ১৯৬৬ সালে ঐতিহাসিক ছয় দফা দাবি উত্থাপন করেন বঙ্গবন্ধু। যে যুগান্তকারী চিন্তা সেখানে প্রথিত হয়েছিল, সেটার ভিত্তিতে বাংলাদেশ পরবর্তীতে স্বাধীন হয়েছে। কারণ জাতির পিতা সেখানে স্বাধীনতার বীজ বপন করেছিলেন।

গর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

নগর কমিটির প্রচার সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, সাধারণ সম্পাদক ও মেয়র আ জ ম নাছির উদ্দীন, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের প্রথম সহ-সভাপতি ও সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক মফিজুর রহমান প্রমুখ। দেশরিভিউ

SHARE