চট্টগ্রামের দুই রুটে চলবে ১০টি দৌতলা স্কুলবাস: ভাড়া মাত্র ৫ টাকা

5721

।।দেশরিভিউ, আরিফ উদ্দিন।।

চট্টগ্রামের স্কুল শিক্ষার্থীদের জন্য প্রধানমন্ত্রীর দেওয়া ১০টি ডাবল ডেকার( দৌতলা) বাস প্রাথমিকভাবে নগরীর দুই রুটে চলাচল করবে। মাত্র ৫ টাকায় স্কুলবাসে যাতায়াতের এ সুযোগ পাচ্ছে নগরীর স্কুল পড়ুয়া শিক্ষার্থীরা। জানা গেছে পরবর্তীতে রুট বৃদ্ধি করা হবে।

প্রাথমিক ভাবে নির্ধারিত দুইটি রুটের একটি হচ্ছে বহদ্দারহাট-চকবাজার- জামালখান- কোতোয়ালী- কলেজিয়েট স্কুল পর্যন্ত। অপর রুট হচ্ছে অক্সিজেন-মুরাদপুর-জিইসি-টাইগারপাস-আগ্রাবাদ-বারিক বিল্ডিং পর্যন্ত।

সরকারের পক্ষ থেকে দেওয়া বাসগুলোর রুট নির্ধারণ, রক্ষণাবেক্ষণ খরচ, ভাড়া নির্ধারণ নিয়ে গত বুধবার (২৬ জুন) জেলা প্রশাসন সম্মেলন কক্ষে মতামত সভা অনুষ্ঠিত হয়। এতে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ম আবু হাসান সিদ্দিক, বিআরটিসির ডিপো ম্যানেজার, বিভিন্ন স্কুলের শিক্ষকগণ, নগর ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক নূরুল আজিম রনি সহ চট্টগ্রামের নিরাপদ সড়ক আন্দোলনের প্রধান সমন্বয়ক মিনহাজ চৌধুরী রিফাত, সাজ্জাদুল ইসলাম সোহাগ, আরিফ উদ্দিন, ইমতিয়াজ ইমু, শাফায়েত ফাহিম উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ে আয়োজিত বৈঠক

সভা শেষে ছাত্রদের জন্য সরকারের দেওয়া বাস চলাচল ও বাসগুলো রক্ষণাবেক্ষণের জন্য জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন জেলা প্রশাসনের পক্ষ থেকে ১০ লক্ষ টাকা ছাত্রফান্ড গঠনের ঘোষনা দেন। এছাড়াও তদারকির জন্য অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ম. আবু হাসান সিদ্দিকের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হবে বলেও জানিয়েছেন। এই কমিটিতে অভিভাবক ও ছাত্রপ্রতিনিধিরা অংশ নিবে।

এ বিষয়ে চট্টগ্রামের নিরাপদ সড়ক আন্দোলনের প্রধান সমন্বয়ক ও ছাত্র প্রতিনিধি মিনহাজ চৌধুরী রিফাত দেশরিভিউকে বলেন, তেল খরচ, ড্রাইভার হেলপারের বেতন বাবদ গাড়িগুলোতে দৈনিক তিন হাজার টাকা খরচ আছে। প্রতিটি গাড়ি দৈনিক ৩ ট্রিপে চলাচল করবে। তাই ভাড়া বাবদ ৫ টাকা নির্ধারণ হওয়ায় গাড়িগুলোকে এখন আর সাধারন পাবলিক বাস হিসাবে ভাড়ায় দিতে হবেনা।

চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সাধারন সম্পাদক নূরুল আজিম রনি বলেন, প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শিক্ষার্থীদের জন্য দেওয়া বাসগুলো চলাচলে ছাত্রদের যাতায়াতে সুবিধা বৃদ্ধি হবে। বাসগুলো উদ্বোধনের জন্যে এরইমধ্যে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী কার্যালয়ের নির্দেশনা চাওয়া হয়েছে জানিয়ে নূরুল আজিম রনি বলেন, মাননীয় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ভাইসহ চট্টগ্রামের স্কুল শিক্ষার্থীরা ঢাকডোল পিটিয়ে নগরীতে বাসগুলো উদ্বোধন করবে।

উল্লেখ্য, গত বছর নিরাপদ সড়ক আন্দোলনের সময় শিক্ষার্থীরা নয়টি দাবি তোলেন। সেখানে ছাত্রদের জন্য বাস দেওয়ার দাবিও ছিল।

SHARE