চট্টগ্রামে প্রবল বর্ষন, পাহাড়ের পাদদেশ থেকে ১৬ টি পরিবার উচ্ছেদ

97

।।দেশরিভিউ, চট্টগ্রাম।।
প্রবল বর্ষনে পাহাড়ধসের শংকা থেকে চট্টগ্রামে পাহাড়ের পাদদেশ ও চূড়ায় অবস্থিত ঝুঁকিপূর্ণ ১৬ টি পরিবারকে উচ্ছেদ করা হয়েছে।

মঙ্গলবার আমিন জুট মিলস,নবীনগরের হিলভিউ হাউজিং সোসাইটির ট্যাংকির পাহাড় এলাকার সংলগ্ন পাহাড়ের পাদদেশে অবৈধভাবে গড়ে ওঠা এই ঝুঁকিপূর্ণ ১৬ টি পরিবারকে উচ্ছেদ করা হয়। এসময় পরিবারগুলোর যেসব সেমিপাকা ও পাকা স্থাপনায় বসবাস করে সেগুলো ভেঙ্গে দেয়া হয়েছে।উচ্ছেদের সময় পিডিবি থেকে প্রদানকৃত ৫ টি বিদ্যুৎ মিটার ও কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোঃ থেকে ইস্যুকৃত ৭ টি গ্যাস মিটার বিচ্ছিন্ন করে জব্দ করা হয়েছে।

আজকের উচ্ছেদ অভিযানে জনাব তাহমিলুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) , পতেঙ্গা সার্কেল ও নির্বাহী ম্যাজিস্ট্রেট; জনাব ফোরকান এলাহী অনুপম , সহকারী কমিশনার (ভূমি) , চান্দগাঁও সার্কেল ও নির্বাহী ম্যাজিস্ট্রেট; জনাব সাবরিনা আফরিন মুস্তাফা, সহকারী কমিশনার (ভূমি), বাকলিয়া সার্কেল ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, জনাব মোঃ ইসমাইল হোসেন, সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট, সদর সার্কেল; জনাব মোঃ তৌহিদুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) , কাট্টলী সার্কেল ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অংশগ্রহন করেন।

উচ্ছেদ অভিযানে পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক জনাব মিয়া মোহাম্মদ, পিডিবি প্রতিনিধি, ওয়াসা প্রতিনিধি, কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন লিঃ এর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসন চট্টগ্রাম কর্তৃক চট্টগ্রাম মহানগরীর ১৪ টি পাহাড়ে দ্বিতীয় ধাপের উচ্ছেদ কার্যক্রম আগামী ১৭ জুলাই ২০১৯ খ্রি. পর্যন্ত অব্যাহত থাকবে।
এবার উচ্ছেদ কার্যক্রমে ঝুঁকিপূর্ণ ও অবৈধ দখলদারদের উচ্ছেদ শেষে উদ্ধারকৃত জায়গা সংশ্লিষ্ট পাহাড়ের মালিক এবং নিয়ন্ত্রণকারী সংস্থাকে বুঝিয়ে দেয়া হচ্ছে। পরবর্তীতে পাহাড়ে কোনো অবৈধ বসতি-স্থাপনা গড়ে উঠলে সংশ্লিষ্ট পাহাড় মালিক ও সংস্থা দায়ী থাকবে।

SHARE