চট্টগ্রামে বৈশাখী মিলন মেলা

79

বৈশাখ মানেই বাঙ্গালীর ঘরে ঘরে আনন্দের পাল ওড়ানোর দিন, বৈশাখ মানেই প্রিয় মানুষের হাতটা ধরে বৈশাখী আনন্দে মেতে ওঠা, বৈশাখ মানেই কিশোরীর পরনে লাল শাড়ী,হাতে লাল চুড়ি,কপালে লাল টিপ আর খোপায় থাকা লাল টকটকে গোলাপ। আর তরুনরা সেঁজে ওঠে রকমারী সব পাঞ্জাবীতে । জাতি ,বর্ণ, ধর্ম নির্বিশেষে সবার উপস্থিতি লক্ষ্য করা যায় এই উৎসবে । বাংলার আকাশ বাতাস ধ্বনিত হয় বৈশাখের গান, কবিতা আর নৃত্যে । এছাড়াও নানান রকমারী পোশাকে সেঁজে ওঠে তরুন, তরুনী, কিশোর কিশোরীসহ সব বয়সী মানুষ ।

সারাদিন জুড়ে বন্ধু বান্ধব বা প্রিয় কোন মানুষের সাথে মধুর সময় কাটাতে ব্যস্ত থাকে বাঙ্গালীরা । এ উৎসবকে ঘিরে সারাদেশেই নানা রকম আয়োজন হয়ে থাকে । কোথাও বাংলার ঢোলের তালে বাউল গান , কোথাও বা বাংলার ছন্দময় কোন গানের সাথে চলতে থাকে নৃত্য ।

আর বৈশাখের প্রধান উৎসব থাকে সকাল বেলা প্রিয় মানুষের সঙ্গে এক সাথে বসে পান্তা ইলিশ খেয়ে বাংলা নতুন বছরটিকে স্বাগত জনানো । ভালবেসে প্রিয় মানুষের খোপায় টকটকে গোলাপ গুজে দিয়ে ছুটে চলা বৈশাখী মেলার উদ্দেশ্যে ।

ঠিক তেমনইভাবে প্রিয় চট্টগ্রামবাসীকে বৈশাখের আনন্দে রাঙ্গাতে, প্রিয় মানুষকে নিয়ে বৈশাখের আনন্দে মাতাতে, ও এক মহা মিলন মেলা উপহার দিতে আগামীকাল শনিবার(১৪ই এপ্রিল) পহেলা বৈশাখ উপলক্ষ্যে চট্টগ্রামের ফিশারীঘাট, মেরিন ড্রাইভ রোড,কর্নফুলী তীরবর্তী প্রাঙ্গনে আয়োজন করা হয়েছে বৈশাখী মিলন মেলা-১৪২৫ ।

চট্টগ্রামবাসীকে ভালবেসে, তাদের সাথে বৈশাখের এ অনাবিল আনন্দ ভাগ করে নিতে বৈশাখের এ মিলন মেলা পৃষ্ঠপোষ্কতা ও উদ্বোধন করবেন চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর ছেলে ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যরিস্টার মহিবুল হাসান চৌধুরী (নওফেল)।

 এ মেলার মিডিয়া পার্টনার হিসেবে থাকছে বিজয় টিভি , ইভেন্ট ম্যানেজমেন্টে ইউনিট্রেড এবং সহোযোগিতায় থাকছে বাহাদুর গ্রুপ ।

আগামীকাল শনিবার (১লা বৈশাখ) সকাল থেকে রাত পর্যন্ত এ মেলা চলবে।

এছাড়াও , মেলায় সর্বসাধারণের নিরাপত্তার জন্য সার্বক্ষনিক থাকবে পুলিশ সদস্য ।

মেলায় থাকবে বায়োস্কোপ, নাগর দোলা , নানা রংয়ের নানা সাঁজের পুতুল । সুস্বাদু খাবার, ঢোল , বাশিঁ, মাউতারগান, মাটির জিনিসপত্র , সহ ছোট বড় সকলের জন্য নানা আয়োজন ।

দেশরিভিউ /আরিফুল ইসলাম

SHARE