চট্টগ্রামে মেট্রোরেলের সম্ভব্যতা যাচাই শুরু হবে খুব শীঘ্রই : কাদের

146

।।দেশরিভিউ, নিউজরুম।।

বন্দর নগরী চট্টগ্রামে মেট্রোরেল নির্মাণের সম্ভাব্যতা যাচাই (ফিজিবিলিটি স্টাডি) শিগগিরই শুরু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে এক সংবাদ সম্মেলনে ওবায়দুল কাদের এ তথ্য জানান।

তিনি বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন- চট্টগ্রামের মেট্রোরেল বা এমআরটি লাইনের ফিজিবিলিটি স্টাডি শুরু করার জন্য। তার নির্দেশনা অনুযায়ী আমি মন্ত্রণালয়ের সচিব ও মেট্রোরেলের সাথে যারা জড়িত, তাদের বলেছি অবিলম্বে ফিজিবিলিটি স্টাডি শুরু করতে হবে; বন্দর নগরী চট্টগ্রামের জন্য।”

চট্টগ্রামে প্রস্তাবিত মেট্রোরেল প্রকল্পে তিনটি এমআরটি লাইন করার কথা বলা হয়েছে। এর মধ্যে কালুরঘাট থেকে বিমানবন্দর পর্যন্ত এমআরটি লাইন-১ এর দৈর্ঘ্য হবে সাড়ে ২৬ কিলোমিটার (২০টি স্টেশন), সিটি গেট থেকে নিমতলা হয়ে শাহ আমানত সেতুর গোল চত্বর পর্যন্ত লাইন-২ এর দৈর্ঘ্য হবে সাড়ে ১৩ কিলোমিটার (১২টি স্টেশন) এবং অক্সিজেন থেকে ফিরিঙ্গিবাজার ও পাঁচলাইশ থেকে একেখান পর্যন্ত লাইন-৩ এর দৈর্ঘ্য হবে সাড়ে ১৪ কিলোমিটার (স্টেশন ১৫টি)।

তিনটি লাইনের মোট দৈর্ঘ্য হবে সাড়ে ৫৪ কিলোমিটার, স্টেশন থাকবে মোট ৪৭টি। প্রতি কিলোমিটারে প্রায় ১ হাজার ৫৪৫ কোটি টাকা সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রস্তাবে।
তবে কালুরঘাট থেকে বিমানবন্দর পর্যন্ত প্রস্তাবিত লাইন স্থাপনে আখতারুজ্জামান ফ্লাইওভার ও নির্মাণাধীন এলিভেটেড এক্সপ্রেসওয়েকে ‘প্রতিবন্ধক’ মনে করছে প্রাক-যোগ্যতা সমীক্ষাকারী পরামর্শক প্রতিষ্ঠান।

মঙ্গলবারের একনেক সভায় সড়কের কয়েকটি প্রকল্প পাস হয়েছে জানিয়ে সড়কমন্ত্রী বলেন, “আজকে ঢাকা সিটির সবচেয়ে বড় সমস্যা হচ্ছে যানজট। এটা বড় দুর্ভাবনারও বিষয়। এমআরটি লাইন-৬ (মেট্রোরেল) এর কাজ শেষ পর্যায়ে চলে এসেছে। এখন এমআরটি লাই-১ ও ৫ এর ফিজিবিলিটি স্টাডি শেষ হয়েছে। এই দুটি প্রকল্প ৯১ হাজার কোটি টাকার। যার বেশিরভাগ হচ্ছে জাপানি ফান্ড, জাইকার ফান্ডের প্রজেক্ট।”

এমআরটি লাইন-৫ এ সাড়ে ১৬ কিলোমিটার আন্ডারগ্রাউন্ড হবে জানিয়ে তিনি বলেন, “এমআরটি লাইন-১ এর সাড়ে ১৩ কিলোমিটার আন্ডারগ্রাউন্ড ফ্যাসিলিটিজ থাকবে। খুব শিগগিরই আমরা ফিজিক্যাল ওয়ার্ক শুরু করতে যাচ্ছি। ফিজিবিলিটি শেষ হয়ে গেছে। টাকা বরাদ্দ ও অ্যাপ্রুভড হয়ে গেছে। কাজেই ফিজিক্যাল কাজ শুরু করতে আর বেশি দেরি হবে না। আমরা এ ব্যাপারে প্রস্তুতি নিচ্ছি।

SHARE