চবিতে ৩২৯ কোটি ৫০ লাখ টাকার বাজেট; গবেষণা খাতে মাত্র ২ কোটি !

167
চবি প্রতিনিধি: শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতা বাবদ সিংহভাগ বরাদ্দ রেখে ২০১৮-১৯ অর্থ-বছরে ৩২৯ কোটি ৫০ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে মাত্র ২ কোটি টাকা। এছাড়া বিশেষ গবেষণার জন্য বরাদ্দ ধরা হয়েছে ৭৫ লাখ টাকা।
সকালে উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরীর সভাপতিত্ব বিশ্ববিদ্যালয়ের ৩০ তম বার্ষিক সিনেট অধিবেশনে এ বাজেট ঘোষণা করা হয়। 
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন প্রদত্ত ৩১৩ কোটি টাকার সাথে চবির নিজস্ব সম্ভাব্য আয় ১৬ কোটি ৫০ লাখ টাকা সমন্বয় করে এই বাজেট ঘোষণা করা হয়।
বাজেটে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতা বাবদ মোট বরাদ্দ রাখা হয়েছে ১৯৮ কোটি ২০ লাখ টাকা যা মোট বাজেটের ৬০ দশমিক ১৫ শতাংশ।
এছাড়াও শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের পেনশন বাবদ ৬৯ কোটি ১০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। চিকিৎসা, উৎসব, ধোলাইভাতা সহ মোট ১০ টি খাতে বরাদ্দ রাখা হয়েছে ৮২ কোটি ১০ লাখ টাকা।
তবে গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে মাত্র ২ কোটি টাকা। এছাড়া বিশেষ গবেষণার জন্য বরাদ্দ ধরা হয়েছে ৭৫ লাখ টাকা। যা মোট বাজেটের মাত্র ০ দশমিক ২৩ শতাংশ। আবার পরিবহন খাতে বরাদ্দ ধরা রয়েছে ২কোটি ২০ লাখ টাকা।
৩০ তম সিনেট অধিবেশনে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. আব্দুল মান্নান, উপ-উপাচার্য শিরিন আখতার ও সিনেট সদস্যবৃন্দ।
SHARE