চার দিনব্যাপী বেসিস সফট এক্সপোর উদ্বোধন

445

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনব্যাপী বেসিস সফট এক্সপোর উদ্বোধন করলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার উদ্বোধন কালে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এই এক্সপোর আয়োজন করে থাকে। দেশীয় তথ্য-প্রযুক্তি প্রতিষ্ঠানের সক্ষমতা তুলে ধরার লক্ষ্যে প্রতিবছরের মতো এবারও এই এক্সপোর আয়োজন করা হয়েছে।

আয়োজকদের দাবি, এর মাধ্যমে দেশীয় প্রতিষ্ঠানসমূহের আন্তর্জাতিক মানের সেবা প্রদানের সক্ষমতা ফুটে উঠেছে।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, বেসিস সফটএক্সপো দেশের তথ্য প্রযুক্তি খাতের অগ্রগতির সাক্ষ্য বহন করছে। এই এক্সপোর মাধ্যমে বাংলাদেশের তথ্য-প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যে আন্তর্জাতিক মানের সেবা দিতে সক্ষম সেটাও স্পষ্ট হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে  ডাক টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, এবারের আয়োজন পরিসরে যেমন বড় তেমনি বিশ্ব অঙ্গনে বাংলাদেশের তথ্য-প্রযুক্তি খাতের অগ্রগতির পরিচয়ও বহন করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বেসিস সফটএক্সপোর আহ্বায়ক মোস্তাফিজুর রহমান সোহেল বলেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে আমরা কাজ করে যাচ্ছি। আমাদের সেই লক্ষ্য পূরণ হবেই।

অনুষ্ঠানে আরও  উপস্থিত ছিলেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর ও বেসিসের কার্যনির্বাহী পরিষদের কর্মকর্তারা।

উদ্বোধনী অনুষ্ঠানের পর দুপুর ৩ টায় স্টার্টআপের ওপর একটি সেমিনার অনুষ্ঠিত হয়। এছাড়া নেট নিউট্রালিটি এবং রোবোটিক্সের ওপর দুটি পৃথক পৃথক সেমিনার অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আয়োজকরা জানান, এবারের এক্সপোতে ৪টি বিশেষ জোন রয়েছে। এগুলো হচ্ছে সফটওয়্যার সেবাপ্রদর্শনী জোন, উদ্ভাবনী মোবাইল সেবা জোন, ডিজিটাল কমার্স জোন এবং  আইটিইএস ও বিপিও জোন। এক্সপোতে ১৮০টিরও বেশি দেশি-বিদেশি প্রতিষ্ঠানের স্টল রয়েছে। অনুষ্ঠিত হবে ৩০ টিরও বেশি প্রযুক্তি বিষয়ক সেমিনার।  অংশগ্রহণ করবেন  ১০০ জনেরও বেশি দেশি-বিদেশি তথ্য ও প্রযুক্তিবিদ। এক্সপোতে আইটি জব ফেয়ারসহ গুগল, ফেসবুক, ডেভলপারস কনফারেন্স ও আউটসোর্সিংকনফারেন্স অনুষ্ঠিত হবে। এক্সপো চলবে আগামী ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

দেশরিভিউ/শিমুল