‘চালবাজ’ নিয়ে মহাবিরক্ত শাকিব খান

579

গত ১৩ এপ্রিল, শুক্রবার কলকাতায় মুক্তি পেয়েছে বাংলাদেশি সুপারস্টার শাকিব খান এবং কলকাতার নায়িকা শুভশ্রী গাঙ্গুলী অভিনীত ‘চালবাজ’। ছবিটি পরিচালনা করেছেন কলকাতার পরিচালক জয়দীপ মুখার্জী। প্রযোজনা করেছে সে দেশেরই এসকে মুভিজ। অ্যাকশন থ্রিলার ‘চালবাজ’-এ আরও রয়েছেন রজতভ দত্ত, কাজী হায়াৎ, সৈয়দ হাসান ইমাম ও খরাজ মুখার্জীর মতো বাঘা বাঘা অভিনেতারা।

শুরুতে ‘চালবাজ’ ছবিটি ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় নির্মিত হচ্ছে বলে প্রচার করা হয়। কিন্তু ট্রেলার মুক্তির দেখা যায়, কলকাতার একক ছবি এটি। তার মানে শুধু কলকাতায়ই ছবিটি মুক্তি পাবে, বাংলাদেশে নয়। কারণ, নির্মাণের সময় যৌথ প্রযোজনার নিয়ম সঠিকভাবে মানেননি নির্মাতা। ফলে ছবিটি বাংলাদেশে মুক্তির অনুমতি দেয়নি বাংলাদেশ চলচ্চিত্র প্রিভিউ কমিটি। চলচ্চিত্র আমদানী নীতিতে এপার বাংলায় ছবিটি মুক্তি দিতে সময় লাগবে বলে সে সময় কলকাতার প্রযোজক সংস্থা এসকে মুভিজের পক্ষ থেকে জানানো হয়েছিল।

ঘোষণা মতে, ১৩ এপ্রিল কলকাতায় মুক্তি পেয়েছে ‘চালবাজ’। কিন্তু শাকিবের অভিনীত ছবি তার দেশের দর্শকই দেখবেন দেরিতে! এটা নিয়েই সম্প্রতি মহা বিরক্তি প্রকাশ করেছেন বাংলাদেশি সুপারস্টার। ক্ষোভ প্রকাশ করে গণমাধ্যমকে তিনি বলেন, ‘এর আগে তো বাংলাদেশের প্রেক্ষাগৃহে কলকাতার ‘জিও পাগলা’, এবং ‘ইন্সপেক্টর নটি কে’সহ বেশকিছু ছবি মুক্তি পেয়েছে। তখন তো কেউই এটা নিয়ে কথা বলেনি। তাহলে কি শুধু শাকিব খানের ছবি মুক্তির সময় আসলেই এমন হয়? এভাবে একটা ইন্ডাস্ট্রি কীভাবে এগিয়ে যাবে?’

নায়ক আরও বলেন, ‘দিনের পর দিন ভালো ছবি দিয়েই তো সিনেমা হলগুলো টিকিয়ে রাখতে হবে। দেশের সিনেমা হলগুলো তো এখন একের পর এক শুধু বন্ধই হয়ে যাচ্ছে। বাংলাদেশ ও কলকাতায় কিছু ভালো ছবিতে কাজ করে বন্ধ হওয়া সেসব হল সচল করার চেষ্টা করছি আমি। কিন্তু শেষ পর্যন্ত সেটা সম্ভব হবে বলে মনে হচ্ছে না।’

বর্তমানে স্কটল্যান্ডে ‘ভাইজান এলো রে’ছবির শুটিং নিয়ে ব্যস্ত রয়েছেন ঢালিউডের শীর্ষ তারকা শাকিব খান। এ ছবিতে তার বিপরীতে অভিনয় করছেন কলকাতার সুপারস্টার নায়িকা শ্রাবন্তী। আরও আছেন পায়েল সরকার। শ্রাবন্তীর বিপরীতে শাকিবের এটি দ্বিতীয় ছবি। এর আগে ২০১৬ সালে ‘শিকারী’ ছবিতে একসঙ্গে জুটি বেঁধেছিলেন শাকিব-শ্রাবন্তী।

দেশরিভিউ/শিমুল

SHARE