জাতীয় সংগীত বিতর্কে অনুতপ্ত হওয়ার কিছু নেই: নোবেল

382

।।দেশরিভিউ-যুক্তরাষ্ট্র প্রতিনিধি।।

জাতীয় সংগীত নিয়ে বিতর্ক জন্ম দিলেও তাতে অনুতপ্ত হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন সংগীত শিল্পী মাঈনুল আহসান নোবেল।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বেলোজিনো পার্টি হলের একটি অনুষ্ঠানে যোগ দেওয়া উপলক্ষে একটি সাংবাদিক সম্মেলনে যোগ দেন তিনি। সেখানে জাতীয় সংগীত অবমাননার অভিযোগ উড়িয়ে দিয়ে পূর্বের বক্তব্য অস্বীকার করেন এই সঙ্গীতশিল্পী।

নিউইয়র্কে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘আপনারা অনেকে হয়তো শুনছেন কথাটা। জাতীয় সংগীত বদল করতে চাই আমি, এমন অভিযোগও উঠেছে। কিন্তু এসব ঠিক নয়। আমি বলেছি আমাদের দেশটাকে ব্যাখ্যা করে জেমস ভাইয়ের ‘সোনার বাংলা’ গানটা। আমি কিন্তু একবারও বলিনি এই গানটা জাতীয় সংগীত হওয়া উচিত।’

বক্তব্যের জন্য অনুতপ্ত কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে নিজের পূর্বের বক্তব্য অস্বীকার করে তিনি বলেন, ‘এটা এগারো মাস আগের একটি বক্তব্য। সেখানে একবারও বলিনি এই গানটা জাতীয় সংগীত হওয়া উচিত। অনুতপ্ত হওয়ার কিছু নেই। কিন্তু হয়তো কথাটা মানুষের কানে অন্যভাবে পৌঁছেছে। আমি একরকম অর্থে বলেছি আরেকরকম মানুষের কানে গিয়েছে। মানুষের বুঝতে ভুল হয়েছে। কিন্তু আমি জানি সেভাবে বলিনি।

যদিও পুরোনো একটি সাক্ষাৎকারে নোবেল বলেছিলেন, ‘রবীন্দ্রনাথের লেখা জাতীয় সংগীত ‘আমার সোনার বাংলা’ যতটা না দেশকে প্রকাশ করে তার চেয়ে কয়েক হাজার গুণ বেশি প্রকাশ করেছে প্রিন্স মাহমুদের লেখা ও জেমসের গাওয়া ‘বাংলাদেশ’ গানটি।’ এমন বক্তব্যের কারণে তিনি বেশ সমালোচিত দেশের সঙ্গীত ভক্তদের কাছে।

SHARE