জুনে বন্যার আশংকা আবহাওয়া অধিদপ্তরের

201

।।দেশরিভিউ, ঢাকা।।

মৌসুমি বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। জুন মাসের প্রথমার্ধের মধ্যে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু তথা বর্ষা বিস্তার লাভ করলে এই বন্যার আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়ার দীর্ঘমেয়াদী পূর্বাভাস দেওয়ার জন্য বিশেষজ্ঞ কমিটির নিয়মিত বৈঠক শেষে এমন পূর্বাভাস এসেছে। গত ৩০ (বৃহস্পতিবার) মে আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রে বৈঠক অনুষ্ঠিত হয়। আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ জানান, জুন মাসের প্রথমার্ধের মধ্যে সারাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বিস্তার লাভ করতে পারে। জুন মাসে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে বঙ্গোপসাগরে ১-২টি মৌসুমি নিম্নচাপ সৃষ্টি হতে পারে।

দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবের কারণে বাংলাদেশে বর্ষাকালে (আষাঢ়-শ্রাবণ) প্রচুর পরিমাণে বৃষ্টিপাত হয়। আবহাওয়া অফিসের নদ-নদীর অবস্থায় বলা হয়, জুন মাসে মৌসুমি বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চলের কতিপয় স্থানে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তবে দেশের অন্যান্য স্থানে নদ-নদীর স্বাভাবিক প্রবাহ বিরাজ থাকবে।

আর আগামী কয়েক দিন বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ আব্দুর রহমান। শনিবার (০১ জুন) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়, এই সময়ে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

…দেশরিভিউ

SHARE