জয়পুরহাটে উপবৃত্তির ৫ কোটি ৭১ লাখ টাকা বিতরণ

19

দারিদ্র্য বিমোচনে সামাজিক নিরাপত্তা ও প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ শিক্ষা সহায়তা কর্মসূচির আওতায় ২০১৭-১৮ সালে জয়পুরহাট জেলায় প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি হিসেবে ৫ কোটি ৭১ লাখ ৯৭ হাজার ৬শ টাকা বিতরণ করা হয়েছে। সূত্র বাসস।
জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্র বাসস’কে জানায়, বর্তমান সরকারের নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী সকলের জন্য প্রাথমিক শিক্ষা নিশ্চিত করা ও ঝড়েপড়া রোধ করার জন্য প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ হিসেবে শিক্ষা সহায়তা কর্মসূচি চালু করা হয়।
জয়পুরহাট জেলায় ২০১৮ সালে ৩শ ৭২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে ৫ম শ্রেণী পর্যন্ত অধ্যনয়রত শিক্ষার্থীর সংখ্যা হচ্ছে ৬১ হাজার ৩শ ৮ জন। মাথাপিছু মাসিক উপবৃত্তির হার হচ্ছে প্রাক প্রাথমিক ৫০ টাকা, একক পরিবার ১০০ টাকা, ২ সন্তান বিশিষ্ট একাধিক পরিবার ২০০ টাকা, ৩ সন্তান বিশিষ্ট একাধিক পরিবার ২৫০ টাকা ও ৪ সন্তান বিশিষ্ট একাধিক পরিবার ৩০০ টাকা হারে।
২০১৭-২০১৮ অর্থ বছরের জুলাই থেকে জুন পর্যন্ত পাঁচ উপজেলার ৪৬ হাজার ৫৭২ শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপবৃত্তি হিসেবে ৫ কোটি ৭১ লাখ ৯৭ হাজার ৬শ টাকা বিতরণ করা হয়। এরমধ্যে জয়পুরহাট সদর উপজেলায় ১১ হাজার ৬৪৪ জন পেয়েছেন ১ কোটি ৪২ লাখ ৩২ হাজার ৩শ টাকা, পাঁচবিবি উপজেলায় ১৩ হাজার ৬১২ জন পেয়েছেন ১ কোটি ৬৮ লাখ ৪৫ হাজার ৬শ টাকা, আক্কেলপুর উপজেলায় ৮ হাজার ৩২৮ জন পেয়েছেন ১ কোটি ২ লাখ ৪ হাজার ৫শ টাকা, কালাই উপজেলায় ৭ হাজার ৭২৭ জন ৯৫ লাখ ১ হাজার ৯শ টাকা ও ক্ষেতলাল উপজেলায় ৫ হাজার ২৬১ জন শিক্ষার্থী পেয়েছেন ৬৪ লাখ ১৩ হাজার ৩শ টাকা।
জেলা প্রথমিক শিক্ষা কর্মকর্তা আতাউর রহমান জানান, রুপালী ব্যাংক শিওর ক্যাশের মাধ্যমে শিক্ষার্থীদের অভিভাবকের মোবাইলে ওই টাকা পাঠানো হয়ে থাকে। এতে টাকা উত্তোলনের জন্য যেমন হয়রানির সুযোগ নেই, তেমনি উপবৃত্তির টাকা উঠাতে অভিভাবকদের কোন প্রকার বাড়তি খরচ করতে হয় না বলেও জানান তিনি।

দেশরিভিউ/শিমুল

SHARE