জয়ের দ্বারপ্রান্তে আফগানিস্তান

43

।দেশরিভিউ-স্পোর্টস।

ব্যাটে-বলে পুরো চার দিনেই আধিপত্য করা আফগানিস্তানের জয়টা এখন শুধুই সময়ের ব্যাপার। তৃতীয় দিন শেষেই ম্যাচের গতিপথ অনেকটা নিশ্চিত হয়ে গিয়েছিল। চিত্রপটে পরিবর্তন আনতে অবিশ্বাস্য কিছু করে দেখাতে হতো বাংলাদেশকে। তা তো হয়ইনি, বরং দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং ব্যর্থতায় বড় ব্যবধানে হারের শঙ্কায় পড়েছে সাকিব আল হাসানের দল।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধূরী স্টেডিয়ামে রোববার বেশ কয়েকবার বৃষ্টির বাধায় খেলা বন্ধ হয়। শেষ বিকেলে আবারও বৃষ্টিতে খেলা বন্ধ হওয়ার সময় দিনের খেলা বাকি ছিল ১২.৪ ওভার। তখন বাংলাদেশের স্কোর ১৩৬/৬। রশিদ খান ও জহির খানদের ঘূর্ণির সামনে বাংলাদেশের ব্যাটসম্যানদের যে অসহায় অবস্থা ছিল তাতে বাকি চার উইকেট পড়ার জন্য সময় যথেষ্টই ছিল।

আফগানিস্তানের দ্বিতীয় ইনিংস শেষেই মূলত ম্যাচের সম্ভাব্য ফলটা নির্ধারণ হয়ে গিয়েছিল। বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৯৮। প্রথম ইনিংসে বাংলাদেশের ব্যাটিং চিত্রই বলে দিচ্ছিল, এটা অসম্ভব। তবে অনিশ্চয়তার খেলা ক্রিকেটে হতে পারে যেকোনো কিছুই। তেমন আশার কথাই শনিবার সংবাদ সম্মেলনে শুনিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। কিন্তু ২২ গজে তেমন লড়াইয়ের দেখা মেলেনি।

চতুর্থ দিন সকালে আফগানিস্তানের শেষ দুটি উইকেট দ্রুত তুলে নিয়ে ব্যাটিংয়ে শুরুটা খারাপ করেনি বাংলাদেশ। সাদমান ইসলামের দৃঢ়তায় উদ্বোধনী জুটিতে ৩০ রান তুলে ফেলে তারা। লিটন দাসকে খুব একটা স্বচ্ছন্দ মনে না হলেও টিকে ছিলেন খানিকটা সময়। একাদশ ওভারে জহিরের স্পিন বুঝতে না পেরে এলবিডব্লিউ হয়ে ফিরেন তিনি। শুরু হয় ব্যাটসম্যানদের আসা-যাওয়ার পালা।

জহিরের বল উড়িয়ে মারতে গিয়ে আকাশে তুললেন মোসাদ্দেক হোসেন। দারুণ ক্যাচ নিলেন আসগর আফগান। খানিক পর নিজের পরপর দুই ওভারে মুশফিকুর রহিম ও মুমিনুল হককে ফেরান রশিদ খান। একপাশ আগলে রাখা সাদমানও ইনিংস লম্বা করতে পারেননি। দলীয় স্কোর ১০৬ রানে মোহাম্মদ নবির বলে লাইন মিস করে এলবিডব্লিউ হয়ে বিদায় নেন।

দলকে আরও বিপদে ফেলে রশিদের বলে শর্ট লেগে ক্যাচ দিয়ে বিদায় নেন মাহুমদউল্লাহ। সাকিবের সঙ্গে জুটি বাঁধেন প্রথম ইনিংসে উদ্বোধন করা সৌম্য সরকার। তবে এদিনের মতো তাদের পরীক্ষাটা দীর্ঘ হতে দেয়নি বৃষ্টি। খানিক পরই বৃষ্টি নামলে বন্ধ হয়ে যায় খেলা।

এখান থেকে বাংলাদেশের জয়ের সম্ভাবনা নেই বললেই চলে। ২৬২ রান চাই তাদের। ম্যাচ ড্র করতেও কাটাতে হবে পুরো একটা দিন। সোমবারও বৃষ্টির সম্ভাবনা আছে বটে, তবে আফগানিস্তানের জয়ের আনুষ্ঠানিকতা সারতে চাই মাত্র চার উইকেট। সত্যিই, সময়ের ব্যাপার মাত্র।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান ১ম ইনিংস: ৩৪২

বাংলাদেশ ১ম ইনিংস: ২০৫

আফগানিস্তান ২য় ইনিংস: ২৬০

বাংলাদেশ ২য় ইনিংস: (লক্ষ্য ৩৯৮) ৪৪.২ ওভারে ১৩৬/৬ 

SHARE