ট্রাম্প-কিম এর বৈঠকের ব্যাপারে দক্ষিণ কোরিয়ার সংবাদপত্রগুলো মিশ্র প্রতিক্রিয়া

19

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যকার সিঙ্গাপুরের বৈঠকের ব্যাপারে দক্ষিণ কোরিয়ার অধিকাংশ পত্রিকা আশাবাদ ব্যক্ত করেছে। যদিও একটি রক্ষণশীল পত্রিকা দুপক্ষের মধ্যে এই চুক্তিকে ‘অযৌক্তিক’ আখ্যায়িত করেছে।
হ্যাংকুক পত্রিকা জানিয়েছে, মঙ্গলবার ট্রাম্প ও কিমের ওই বৈঠক পরবর্তী স্বাক্ষরিত যৌথ বিবৃতিকে উত্তর কোরিয়ার ওয়াশিংটনের ‘সম্পূর্ণ, যাচাইযোগ্য এবং অপরিবর্তনীয় পরমাণু নিরস্ত্রীকরণের দাবি উপেক্ষা করেছে। এছাড়াও এতে সুনির্দিষ্ট সময়সীমা বেঁধে দেয়া হয়নি।
বাণিজ্যবান্ধব জুংগ্যাং পত্রিকা অবশ্য আশাবাদ ব্যক্ত করেছে।
পত্রিকাটি জানায়, পিয়ংইয়ংয়ের পরমাণুনিরস্ত্রীকরণের জন্য সময়সীমা বেধে দেয়া না হলেও এই বৈঠক আশার আলো দেখিয়েছে।
জুংগ্যাং জানায়, ‘আমরা এই বৈঠককে ব্যর্থ বলতে পারি না। এটি একটি ঐতিহাসিক ঘটনা। দুই বৈরী নেতার মধ্যে বৈঠক হয়েছে। এটি কয়েক দশক ধরে চলা বৈরীতা অবসানের প্রথম ধাপ।’
যদিও রক্ষণশীল চোসান পত্রিকা এর সম্পাদকীয়তে লিখেছে, ১২ জুন চুক্তিটি এতোটাই অসংগত ও অযৌক্তিক যে আমাদের বিশ্বাস করতেই কষ্ট হচ্ছে।’
পত্রিকাটি উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়া শুরু করার আগেই ট্রাম্পের যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যৌথ মহড়া বালিতের প্রতিশ্রুতির তীব্র নিন্দা জানিয়েছে।
কিন্তু হ্যাংকিওরেহ পত্রিকার সম্পাদকীয়তে এই বৈঠকের প্রশংসা করা হয়েছে। তারা একে ‘মহৎ পরিবর্তনের’ নতুন অধ্যায় হিসেবে আখ্যায়িত করেছে।

দেশরিভিউ/শিমুল

SHARE