ডিআইজি পার্থকে বরখাস্তে স্বরাষ্ট্রমন্ত্রনালয়ে দুদকের চিঠি

127

।।নিজস্ব প্রতিবেদক, দেশরিভিউ।।

সিলেটের ডিআইজি (প্রিজন) পার্থ গোপাল বণিকের বিরুদ্ধে ব্যবস্থা নিতে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ে চিঠি দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বাসা থেকে ৮০ লাখ টাকা উদ্ধার হওয়ার ঘটনায়  তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহনের জন্য স্বরাষ্ট্রমন্ত্রনালয়ে এ চিঠি প্রেরন করেছে দুদক।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের সচিব বরাবর পাঠানো চিঠিতে পার্থের বিরুদ্ধে দায়ের করা মামলা ও তাকে গ্রেপ্তারের বিস্তারিত তথ্যসহ সার্বিক বিষয় অবগত করা হয় দুদকের পক্ষ থেকে। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে ডিআইজি (প্রিজন) পার্থ গোপাল বণিকের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মো. সালাহউদ্দিন বাদী হয়ে গত ৩০ জুলাই মামলা দায়ের করেন। মামলায় জব্দকৃত অর্থ নিজের দখলে নিয়ে অবৈধ পন্থায় অর্জিত অর্থের অবস্থান গোপন ও পাচারের উদ্দেশ্যে নিজ আবাসিক বাসার লুকিয়ে রেখে দন্ডবিধির ১৬১, দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারা ও মানিলন্ডারিং আইনে অপরাধ করেছেন বলে অভিযোগ আনা হয়।

এ বিষয়ে দুদক সূত্রে জানা যায়, সাধারণত দুর্নীতির যে কোনো মামলা দায়ের করার পর বিষয়টি সংশ্লিষ্ট দপ্তর বা মন্ত্রণালয়কে অবগত করা আইনগত একটি প্রক্রিয়া। ব্যবস্থা নেওয়ার বিষয়টি স্বয়ংক্রিয়ভাবে হয়ে থাকে, দুদক কোনো সুপারিশ করে না। সরকারি কর্মচারী আইন অনুসারে মামলা ও গ্রেপ্তারের পর সাধারণত সরকারি কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়।

SHARE