ডিসেম্বরের মাঝামাঝিতে চসিক নির্বাচনের ইঙ্গিত

166

।।ঢাকা দেশরিভিউ।।

নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর ডিসেম্বরের মাঝামাঝিতে চসিক নির্বাচনের ইঙ্গিত দিয়েছেন। তিনি বলেছেন আগামী ফেব্রুয়ারির মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত করতে হবে। করোনা ভাইরাসের কারণে নির্বাচন আমরা স্থগিত করেছিলাম। গত ৫ আগস্ট সরকার সেখানে প্রশাসক নিয়োগ দিয়েছে। প্রশাসকের মেয়াদ হচ্ছে ১৮০ দিন। ১৮০ দিন পূর্ণ হওয়ার আগে ৪০ থেকে ৪৫ দিনের মধ্যে নির্বাচন করে ফেলবো।

আজ সোমবার (১০ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে কমিশন বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

জানা গেছে, ৫ আগস্ট থেকে শুরু হওয়া ১৮০ দিন পূর্ণ হবে ২০২১ সালের ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে।  নির্বাচন সচিবের দেওয়া তথ্যমতে ৪০ থেকে ৪৫ দিন আগে যদি চসিক নির্বাচন অনু্ষ্ঠিত হয় তবে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে তা অনু্ষ্ঠিত হতে পারে।

সোমবার নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর বলেন, নির্বাচনটা যে পর্যায়ে আমরা স্থগিত করেছিলাম, সেখান থেকেই আবার প্রক্রিয়া শুরু হবে। অর্থাৎ যে সমস্ত বৈধ প্রার্থী ছিলেন তারাই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। নতুন করে কাউকে মনোনয়নপত্র দাখিল করতে হবে না। তিনি বলেন, যদি কেউ মারা যান তাহলে ওই পদে পুনরায় তফসিল দিতে হবে। সেক্ষেত্রে সাধারণ নির্বাচনের মতোই মনোনয়নপত্র দাখিল বা ফাইলসহ সব প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

SHARE