ঢাকার ২০ স্থানে বসবে পশুর হাট

28

রাজধানীতে কোরবানির পশুর চাহিদা মেটাতে স্থায়ী পশুর হাট গাবতলী ছাড়াও প্রতিবছর বেশ কিছু অস্থায়ী হাট বসে। এবার ঢাকার ২০টি স্থানে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর হাট বসবে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় ১৩টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় সাতটি অস্থায়ী হাট বসবে।

ঢাকার দুই সিটি করপরেশন সূত্রে জানা গেছে, অস্থায়ী হাটগুলোর মধ্যে উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) দরপত্র আহ্বান করা ১৩টি কোরবানির পশুর হাটের মধ্যে রয়েছে- খিলগাঁও মেরাদিয়া বাজার, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারসংলগ্ন মৈত্রী সংঘ মাঠ, আরমানিটোলা খেলার মাঠ ও আশপাশের খালি জায়গা, কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গা, ঝিগাতলা হাজারীবাগ মাঠ, রহমতগঞ্জ খেলার মাঠ, ধুপখোলা ইস্ট অ্যান্ড ক্লাব মাঠ, পোস্তাগোলা শ্মশানঘাটসংলগ্ন খালি জায়গা, দনিয়া কলেজ মাঠসংলগ্ন খালি জায়গা, শ্যামপুর বালুর মাঠ, সাদেক হোসেন খোকা মাঠসংলগ্ন ধোলাইখাল ট্রাক টার্মিনাল ও সংলগ্ন খালি জায়গা, ব্রাদার্স ইউনিয়নসংলগ্ন বালুর মাঠ এবং কামরাঙ্গীরচর ইসলাম চেয়ারম্যানের বাড়ির মোড় থেকে দক্ষিণ দিকে বুড়িগঙ্গা নদীর বাঁধসংলগ্ন জায়গা।

অন্যদিকে দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকার অস্থায়ী সাতটি পশুর হাটগুলোর মধ্যে রয়েছে- বাড্ডা ইস্টার্ন হাউজিংয়ের (আফতাব নগর) পূর্ব পাশের খালি জায়গা, খিলক্ষেত ৩০০ ফুট সড়ক ও দক্ষিণ পাশের বসুন্ধরা প্রাচীরের মধ্যবর্তী খালি জায়গা, ভাটারা (সাইদ নগর), উত্তরা ১৫নং সেক্টরের প্রথম গোলচত্বরসংলগ্ন খালি জায়গা, মিরপুর সেকশন-৬ (ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা), মিরপুর ডিওএইচএসসংলগ্ন উত্তর পাশের সেতু প্রোপার্টি হাউজিংয়ের ফাঁকা জায়গা ও মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়কসংলগ্ন (বছিলা) পুলিশ লাইনের খালি জায়গা।

ডিএসসিসি ও ডিএনসিসির সম্পত্তি বিভাগ সূত্র জানায়, ইতোমধ্যে ২৮ জুন এই দুটি সংস্থা পৃথকভাবে কোরবানির অস্থায়ী পশুর হাটের দরপত্র আহ্বান করেছে। এর মধ্যে ডিএসসিসির অস্থায়ী পশুর হাটগুলোর দরপত্র ফরম বিক্রির শেষ দিন সোমবার (আজ)। ১০ জুলাই, মঙ্গলবার দুপুর সাড়ে ১২টার মধ্যে দরপত্র জমা দিতে হবে।

এদিন বিকেলেই ডিএনসিসির হাট-বাজার ব্যবস্থাপনা কমিটির সভায় দরপত্র চূড়ান্ত হবে। এ ছাড়া আগামী ১৭ জুলাই, মঙ্গলবার ডিএনসিসির অস্থায়ী পশুর হাটের দরপত্র ফরম বিক্রি শেষ হবে। পরদিন দরপত্র জমা ও চূড়ান্ত করা হবে।

দেশরিভিউ/এস এস

SHARE