ঢাকা স্টক এক্সচেঞ্জের কৌশলগত অংশীদার হলো চীনা গ্রুপ

13

চীনের সাংহাই স্টক এক্সচেঞ্জ (এসএসই) এবং শেনজেন স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়াম ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২৫ শতাংশ শেয়ার লাভের মাধ্যমে প্রতিষ্ঠানটির কৌশলগত অংশীদার হিসাবে বাংলাদেশে তাদের যাত্রা শুরু করেছে।
ডিএসই’এর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম আজ রাজধানীর সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনে বলেন, ‘ইতিপূর্বে স্বাক্ষরিত শেয়ার ক্রয় চুক্তি (এসপিএ) অনুসারে, আর্থিক লেনদেনের মাধ্যমে ওই কনসোর্টিয়ামটি ডিএসই-এর কৌশলগত শেয়ার হোল্ডারে পরিনত হয়েছে।’
তিনি জানান, এসএসই আইটি ম্যানেজমেন্ট কমিটির উপপরিচালক ঝি ওয়েনহাই কনসোর্টিয়ামের পক্ষে ডিএসই পরিচালনা পর্ষদের সদস্য মনোনীত হয়েছেন।
সংবাদ সম্মেলনে সঞ্চলনা করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান। ডিএসই-এর পরিচালকবৃন্দ এবং হংকং অফিসে এসএসই’র ম্যাকাও ও তাইওয়ান বিষয়ক পরিচালক লিউ ফুঝঙ্গ এসময় উপস্থিত ছিলেন।
মাজেদুর রহমান বলেন, ডিএসই’র কৌশলগত অংশীদার হিসাবে চীনা কনসোর্টিয়াম বাংলাদেশে তাদের যাত্রা শুরু করেছে, যা দেশের শেয়ার বাজারের উন্নয়নে সহায়তা করবে।
লিউ ফুঝঙ্গ বলেন, বাংলাদেশ চীনের ভালো বন্ধু এবং চীনা উদ্যোক্তারা বাংলাদেশে বিভিণ প্রকল্পে বিনিয়োগ করছে। তিনি এ দেশের তথ্য- প্রযুক্তি এবং অবকাঠামো খাতে বিনিয়োগ বাড়ানোর আগ্রহ প্রকাশ করেন।
এ বছরের ১৪ মে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) চীনের সাংহাই স্টক এক্সচেঞ্জ (এসএসই) এবং শেনজেন স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামের সাথে শেয়ার ক্রয় চুক্তি (এসপিএ) স্বাক্ষর করে। এর আওতায় কনসোর্টিয়াম কৌশলগত বিনিয়োগকারি হিসাবে ডিএসই’র ২৫ শতাংশ শেয়ার লাভ করে।

দেশরিভিউ/এস এস

SHARE