দেশপ্রেমের অগ্নি মশাল ড. মুরাদ হাসান

257


দেশরিভিউ সংবাদ।।
বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, জাতির পিতার কন্যা শেখ হাসিনা, জাতীয় চার মূলনীতি ও বীর মুক্তিযোদ্ধাদের প্রতি ভালোবাসায় পূর্ণ যার হৃদয়। শহীদের রক্তের প্রতি সম্মান জানাতে যিনি অকুতোভয় তিনি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান।

আওয়ামী পরিবারের এই সন্তান ছাত্র জীবন থেকেই বঙ্গবন্ধুর আদর্শকে হৃদয়ে ধারণ করে এগিয়েছেন। তখন নানা প্রতিকূলতার মধ্যেও মুজিববাদে তাঁর বিশ্বাস ছিল অটল। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা তাই অাস্থা রেখেছেন এই তরুণ তুর্কির প্রতি। সেই অাস্থার প্রতিদান দিতে কঠোর পরিশ্রম আর অবিচল চেতনা নিয়ে এগিয়ে চলেছেন সময়ের এই সাহসী সৈনিক।

সাম্প্রতিক নানা ইস্যুতে সরব ডা. মুরাদ হাসান। শুরুতে স্বাস্থ্য প্রতিমন্ত্রী পদে দায়িত্ব পালনকালেও প্রধানমন্ত্রীর আস্থার প্রতিদান দিয়েছিলেন। এরপর পান তথ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব। গত অক্টোবরে দেশের নানা স্থানে যখন একাত্তরে পরাজিত সাম্প্রদায়িক অপশক্তি দেশ বিরোধী ষড়যন্ত্রে সহিংসতায় মেতে ওঠে তখন আবারও গর্জে উঠেন ডা. মুরাদ হাসান।

সগর্বে তিনি ঘোষণা করেন, বঙ্গবন্ধুর বাংলাদেশে কোনো সাম্প্রদায়িক অপশক্তির ঠাঁই হবে না। জাতির পিতার সব ধর্মের সব শ্রেণির মানুষের অধিকার প্রতিষ্ঠায় স্বাধীন সার্বভৌম বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন। মুক্তির সংগ্রামে সব ধর্মের মানুষের রক্ত স্রোত মিশে আছে। তাই জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা হবে মুক্তিযুদ্ধের চেতনার ভিত্তিতে, জাতীয় চার মূলনীতি ও বাহাত্তরের সংবিধানে বর্ণিত সম অধিকারের বাংলাদেশ। ডা. মুরাদ হাসানের এই দৃপ্ত উচ্চারণের পর সাম্প্রদায়িক হায়েনারা তাঁর বিরুদ্ধে অপপ্রচারে ঝাপিয়ে পরে। কিন্তু কোনো অপপ্রচার, কুৎসা রটনা সত্য উচ্চারণে তাঁকে দমাতে পারনি।

এই অকুতোভয় বীর আবারও গর্জে উঠেছেন। ছয় বছর পর বাংলাদেশ সফরে ক্রিকেট খেলতে আসা পাকিস্তান দল প্র্যাকটিসে নেমে মাঠে পাকিস্তানের পতাকা উড়িয়ে চরম ধৃষ্টতার পরিচয় দিয়েছে। এভাবে অনুশীলন রীতি বিশ্ব ক্রিকেটে কোনো দল ইতিপূর্বে অনুসরণ করেনি। এক্ষেত্রেও সবার আগে প্রতিবাদে গর্জে উঠেছেন ডা. মুরাদ হাসান।

মঙ্গলবার চট্টগ্রাম সফরকালে চট্টগ্রামের সাংবাদিকদের সাথে আলোচনায় পাকিস্তানি ক্রিকেট দলের এমন ঔদ্ধত্যের বিষয়ে চরম ক্ষোভ জানিয়ে ডা. মুরাদ হাসান বলেন, পাকিস্তান ক্রিকেট দলকে পতাকাসহ তাদের দেশে ফেরত পাঠানো উচিত।

SHARE