‘দৈনিক ৭১ ডট কম’ পোর্টালের সম্পাদক শিবির নেতা মুহাম্মদ নুর গ্রেফতার

251

সামাজিক যোগাযোগ মাধ্যমে রাষ্ট্রবিরোধী মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচারের অভিযোগে ‘দৈনিক ৭১ ডট কম’-এর ভারপ্রাপ্ত সম্পাদক ও কেন্দ্রীয় ছাত্রশিবিরের সাবেক সম্পাদক মন্ডলীর সদস্য শেখ রিয়াদ মুহাম্মদ নুরকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

রাজধানীর সেগুনবাগিচা থেকে রোববার দিবাগত রাত দেড়টায় নিজ বাসা থেকে তাকে গ্রেপ্তার করে র‌্যাব-৩ এর একটি অাভিযানিক দল।

এসময় তার কাছ থেকে একটি মোবাইল ফোন জব্দ করা হয়। মোবাইলটিতে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করে বিভ্রান্তিমূলক তথ্যসমৃদ্ধ পোস্ট, ব্যাঙ্গাত্মক প্রপাগান্ডা ও প্রচারণা চালানোসহ রাষ্ট্রবিরোধী মিথ্যা ও বানোয়াট পোস্ট প্রচারের প্রমাণ পাওয়া যায়।

বিষয়টি চ্যানেল আই অনলাইনকে নিশ্চিত করেছেন র‌্যাব-৩ এর কমান্ডিং অফিসার (সিও) লেফটেন্যান্ট কর্নেল মো. এমরানুল হাসান।

তিনি বলেন, র‌্যাব-৩ এর সাইবার মনিটরিং সেল সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল পোস্ট যাচাই-বাছাই, পর্যবেক্ষণ, সাইবার টহল ও সন্দেহভাজন ব্যক্তিদের উপর গোয়েন্দা নজরদারি চালিয়ে রাষ্ট্রবিরোধী মিথ্যা ও বানোয়াট পোস্ট প্রচার করে জনমনে বিভ্রান্তি সৃষ্টি করে এরকম ফেসবুক আইডি ও ফেসবুক পেইজের সন্ধান পায়। এদের মধ্যে শেখ রিয়াদ মুহাম্মদ নুরের ফেসবুক আইডি, ফেসবুক পেইজ ও অনলাইন নিউজ পোর্টাল দৈনিক ৭১ ডট কম এর পরিচয় সনাক্ত করতে সক্ষম হয়।

এমরানুল হাসান বলেন, শেখ রিয়াদ মুহাম্মদ নুর দীর্ঘদিন যাবত তার নিজের ফেসবুক আইডিসহ আরো ৩ টি পেজ একাত্তরের শহীদ ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার, দৈনিক একাত্তর নাগরিক বাতায়ন, একাত্তরের শহীদ – যুদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার এবং ‘দৈনিক ৭১ ডট কম’ অনলাইন নিউজ পোর্টালের মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত করে বিভ্রান্তিমূলক তথ্য সমৃদ্ধ পোস্ট, প্রপাগান্ডা ও প্রচারণা চালানোসহ রাষ্ট্র বিরোধী মিথ্যা ও বানোয়াট পোস্ট প্রচার করে জনগণের মাঝে বিভ্রান্তি ছড়ানোর কাজে লিপ্ত ছিল।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামি জানায়, সে দৈনিক ৭১ ডট কম অনলাইন নিউজ পোর্টালের ভারপ্রাপ্ত সম্পাদক। এছাড়াও সে নিজেকে মুক্তিযুদ্ধ, বাংলাদেশের ইতিহাস এবং সমসাময়িক রাজনৈতিক বিষয়ক গবেষক হিসেবে নিজের পরিচয় দিয়ে থাকে। সাংবাদিক হিসেবে তার কোনো রেজিস্ট্রেশন নেই। সে শুধুমাত্র ট্রেড লাইসেন্স নিয়ে অনলাইন নিউজ পোর্টালটি পরিচালনা করে আসছে।

আসামির বিষয়ে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান র‌্যাবের এ ঊর্ধ্বতন কর্মকর্তা।

SHARE