নিজ কক্ষপথে বঙ্গবন্ধু-১

110

ফ্লোরিডা থেকে উৎক্ষেপণের ১০ দিন পর নিজস্ব অবস্থান বা অরবিট স্লটে পৌঁছেছে বাংলাদেশের প্রথম যোগাযোগ উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১) ।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম সোমবার (২১ মে) বাসস’কে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘আমাদের স্যাটেলাইট তার অবস্থান নিয়েছে এবং স্বাভাবিকভাবে কাজ শুরু করেছে।’

এর আগে, গত ১১ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বিএস-১ সফলভাবে উৎক্ষেপণ করা হয়। ১১৯.১ দ্রাঘিমাংশে পৌঁছে দিতে স্পেসএক্সের সর্বাধুনিক রকেট ফ্যালকন-৯-এর মাধ্যমে উৎক্ষেপণ করা হয় স্যাটেলাইটটি।

বিসিএসসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক জানান, তারা বাণিজ্যিকভাবে কার্যক্রম শুরু করার আগে আরো বেশকিছু পরীক্ষা চালাবেন। তিনি বলেন ‘তিন মাসের মধ্যে আমরা বাণিজ্যিক অপারেশনে যাব।’

সরকারি সূত্র জানায়, বিএস-১ ৩৬ হাজার কিলোমিটার উচ্চতায় থেকে প্রতি ২৪ ঘণ্টায় একবার পৃথিবী পরিক্রমণ করবে। ফ্যালকন-৯-এর ব্লক-৫ থেকে উৎক্ষেপণের অব্যবহিত পরই বিএস-১ ৩৫ হাজার ৭শ কিলোমিটার পথ পাড়ি দেয়। এরপর ১০ দিনে আরো ৩শ কিলোমিটার অতিক্রম করে বর্তমান অবস্থানে যায়।

গাজীপুর গ্রাউন্ড স্টেশনের অপারেশন ইঞ্জিনিয়ার তাজুল ইসলাম এর আগে বাসসকে বলেন, বিএস-১ গ্রাউন্ড স্টেশনে সংকেত পাঠাতে শুরু করেছে। তিনি বলেন, ‘গাজীপুরের জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ার গ্রাউন্ড স্টেশন থেকে বিএস-১-এর পূর্ণ নিয়ন্ত্রণ পেতে প্রায় দুই মাস সময় লাগবে।’

দেশরিভিউ/শিমুল