নিরপেক্ষ নির্বাচন দিতে ভয় কেন? প্রশ্ন রিজভীর

63

বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী প্রশ্ন রেখে বলেছেন, ‘ওবায়দুল কাদের সাহেবরা নিরপেক্ষ নির্বাচন দিতে ভয় পান কেন? ভোটারবিহীন নির্বাচনের মাধ্যমে দেশকে গণতন্ত্র হীনতার গভীর খাদের দিকে ঠেলে দিলেন কেন?’‘নিরপেক্ষ নির্বাচন হলে বিএনপির পরাজয় নিশ্চিত’- আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় তিনি এ প্রশ্ন করেন।

শুক্রবার দুপুরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে রিজভী বলেন, ‘ভোটারবিহীন সরকারের গণবিরোধী কার্যক্রমে গোটা দেশ অন্ধকারে নিমজ্জিত। নানা কেলেঙ্কারির হোতা এই সরকার। ‘বাইরে ফিটফাট, ভেতরে সদরঘাট’ টাইপের সরকার ও নির্বাচন কমিশনের অধীনে কখনোই অবাধ ও সুষ্ঠু নির্বাচন হতে পারে না।’

তিনি বলেন, ‘নতুন বছরের প্রথম দিনে জনগণের প্রত্যাশা, নিরপেক্ষ সরকারের অধীনেই আগামী জাতীয় নির্বাচন হবে।’

রিজভী বলেন, ‘এক আইন, এক প্রভু হলে তা স্বাধীনতা ও গণতন্ত্রের পক্ষে ভয়ঙ্কর। বাংলাদেশের গণতন্ত্র লাল দেয়ালে বন্দি। গণতন্ত্রে অপরিহার্য শর্ত হলো বিরোধী দল। কিন্তু, দেশের প্রধান বিরোধী দল বিএনপি সরকারি নির্যাতনে আক্রান্ত। বিএনপি চেয়ারপারসন থেকে শীর্ষনেতারা রাজনৈতিক প্রতিহিংসামূলক মামলায় হয়রানির শিকার।’

এ সময় তিনি ২০১৪ সালের ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা দিবস’ উপলক্ষে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ এবং দেশব্যাপী জেলা, মহানগর, উপজেলা পর্যায়ে কালো পতাকা মিছিল কর্মসূচি ঘোষণা করেন।

রিজভী জানান, ৫ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চেয়ে গত শনিবার গণপূর্ত এবং পুলিশ প্রশাসন বরাবর চিঠি দেওয়া হয়েছে। এখন পর্যন্ত অনুমতি নিয়ে কিছুই জানানো হয়নি।

দেশরিভিউ/শিমুল

SHARE