নির্বাচনের মতো বাজেটও গ্রহন করবে না জনগন: ফখরুলের আশাবাদ

164

মির্জা ফখরুল ইসলাম আলমগীর

।।দেশরিভিউ-ঢাকা।।
জাতীয় নির্বাচনের মতো এবারের বাজেটও জনগন গ্রহন করবে না এমনটি আশাবাদ ব্যক্ত করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, দেশের অর্থনীতির ব্যবস্থাপনা একটি শ্রেণির কাছে জিম্মি হয়ে রয়েছে। অনির্বাচিত সরকারের নৈতিক অধিকার নেই বাজেট দেওয়ার। সরকার জনগণকে বাইরে রেখে যেভাবে নির্বাচন করেছে, একইভাবে বাজেটও দিচ্ছে। যেভাবে জনগণ এই নির্বাচন গ্রহণ করেনি, তেমনি বাজেটও তারা গ্রহণ করবে না।

গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের পক্ষ থেকে বাজেট প্রতিক্রিয়ায় এ দাবি করেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।  
বিএনপি এই বাজেট প্রত্যাখ্যান করছে কি-না, এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল পুনরায় বলেন, জনগণ বাজেট গ্রহণ করেনি।  ফখরুল তার লিখিত বক্তৃতায় বলেন, বাজেটের পরিকল্পনা, বাস্তবায়নের প্রক্রিয়া, খাতভিত্তিক বরাদ্দ ও সমস্যা নির্ধারণ নিয়ে জনমনে প্রশ্ন রয়েছে। আয়ের তুলনায় ব্যয় বেশি হচ্ছে। অনুৎপাদনশীল খাতে খরচ অত্যধিক। প্রতিবছরই বাজেটে বিপুল পরিমাণ ঘাটতি থেকে যাচ্ছে। ঘাটতি মেটাতে ঋণের পরিমাণও বাড়ছে।

ফখরুল বলেন, প্রকৃতপক্ষে সরকারের ওপর কেউ আস্থা রাখতে পারছে না। কারণ সরকারই যে জনগণের ভোটে নির্বাচিত নয় এবং এর ফলে জনগণের কাছে তাদের জবাবদিহিতাও নেই।

SHARE