নূন্যতম মজুরি ১৬ হাজার টাকার দাবিতে গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সংবাদ সম্মেলন

39

চলতি জুলাই মাসের মধ্যেই গার্মেন্টস শ্রমিকদের মজুরি ১৬ হাজার টাকা ঘোষণা করার দাবিতে সংবাদ সম্মেলন করেছে বাংলাদেশ সংযুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন। সোমবার রাজধানীর সেগুনবাগিচায় নির্মল সেন মিলনায়তনে সংবাদ সম্মেলন করে গার্মেন্টস শ্রমিকদের মজুরি ১৬ হাজার টাকা করার দাবি জানান সংগঠনটির সাধারণ সম্পাদক মোহাম্মদ বজলুর রহমান বাবলু।

এসময় তিনি লিখিত বক্তব্যে বলেন, বর্তমানে গার্মেন্টস শ্রমিকরা যে বেতন পায় তা খুবই সামান্য, তা দিয়ে একটি পরিবার পুরোপুরি ভরণপোষণ সম্ভব হয় না। তাই চলতি মাসের মধ্যে গার্মেন্টস শ্রমিকদের নূন্যতম মজুরি ১৬ হাজার টাকা করার দাবি জানাচ্ছি।

তিনে বলেন, কয়েক মাস ধরে আমরা শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছি কিন্তু কোনো সাড়া পাচ্ছি না। জুলাই মাসের মধ্যে গার্মেন্টস শ্রমিকদের মজুরি ১৬ হাজার টাকা না করলে আমরা কঠোর আন্দোলন যাবো। কাজেই মজুরি বোর্ডের এই অনিশ্চয়তায় গার্মেন্ট শ্রমিকরা বসে থাকবে না। ইতোমধ্যেই সরকার রাষ্ট্রায়ত্ত শিল্প কারখানার শ্রমিকদের জন্য নূন্যতম মজুরি ৮ হাজার ৩’শ এবং সর্বোচ্চ মজুরি ১১ হাজার ২’শ টাকা ঘোষণা করেছে অথচ দেশের ৮০ শতাংশ বৈদেশিক মুদ্রা অর্জনকারী পোশাক শিল্পের শ্রমিকদের স্বাভাবিক জীবনযাপনের জন্য সময়মতো সিদ্ধান্ত নিতে চলছে গড়িমসি।

গার্মেন্টস শ্রমিকরা মজুরি বোর্ডেও এ ধরনের গড়িমসি তালবাহানা মেনে নেবে না হুশিয়ারী দিয়ে তিনি বলেন, তারা তাদের ন্যায্য অধিকার নূন্যতম মজুরি ১৬ হাজার টাকা আদায়ের নিমিত্তে যেকোনো শান্তিপূর্ণ কঠোর কর্মসূচিতে যাবে। আন্দোলনের মাধ্যমে ৪৫ লক্ষ শ্রমিক শিল্প গার্মেন্টস শ্রমিক তাদের দাবি আদায় করবে। তাই, আমরা বলতে চাই গার্মেন্টস শ্রমিকরা চূড়ান্ত আন্দোলনে যাওয়ার আগেই অবিলম্বে শ্রমিকদের জন্য নূন্যতম ১৬ হাজার টাকা মজুরি ঘোষণা কার হোক।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বিএসএসবএফ এর সভাপতি মোসাদ্দেক হোসেন স্বপন, সাধারণ সম্পাদক মোকাদ্দেম, শেফালী হোসেন, গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদের কেন্দ্রীয় নেতা দেলোয়ার হোসেন প্রমুখ।

দেশরিভিউ/ এস এস

SHARE