পঁচা পেঁয়াজে সয়লাব চট্টগ্রামের নদী-খাল-ডাষ্টবিন

258


।।দেশরিভিউ চট্টগ্রাম।।
প্রতিদিন পাল্লা দিয়ে পেঁয়াজের দাম বাড়ছে। এখন প্রতিকেজি পেঁয়াজ ২০০-২৫০ টাকা। অস্বাভাবিকভাবে দাম বৃদ্ধির জন্য পেঁয়াজের সরবরাহ ঘাটতির কথা বলছেন ব্যবসায়ীরা। কিন্তু আড়তে বিপুল পেঁয়াজ সংগ্রহে রেখে তা বিক্রি না করার প্রমান পাওয়া গেছে।

দেশের সর্ববৃহৎ পাইকারী পন্যের বাজার খাতুনগঞ্জের কয়েকটি আড়তে পচে যাওয়া ২০ টন মিয়ানমারের পেঁয়াজ ফেলে দেওয়া হচ্ছে ডাষ্টবিনে। শুক্রবার (১৫ নভেম্বর) সন্ধ্যার পর নগরের ফিরিঙ্গি বাজার ব্রীজঘাট এলাকায় ১০-১৫ বস্তা পচা পেঁয়াজ কর্ণফুলী নদীতে ফেলে দেওয়া হয়। এছাড়াও চট্টগ্রামের হাটহাজারীতে রডের দোকান থেকে উদ্ধার করা হয়েছে পেঁয়াজ। যা গুদামজাতকরন করে রাখা হয়েছিলো।

শনিবার (১৬ নভেম্বর) খাতুনগঞ্জে কয়েকটি আড়তে গিয়ে দেখা যায়, বস্তাভর্তি পেঁয়াজ পচে মাটিতে পড়ে আছে। দুর্গন্ধ ছড়াচ্ছে এলাকায়। শ্রমিকরা এসব পেঁয়াজ ভাগাড়ে নিয়ে ফেলছেন।

চাক্তাই এলাকার এক ব্যবসায়ী আবুল হাসেম বলেন, পেঁয়াজ পচলে ব্যবসায়ীদের কোনো অসুবিধা নেই। কারণ যে পরিমাণ পেঁয়াজ পচবে তার ক্ষতি পোষাতে ভালো পেঁয়াজের দাম বাড়াতে থাকবে তারা। এখন প্রতিদিন পচা পেঁয়াজ আড়ত থেকে বের হচ্ছে। প্রশাসনের উচিত এসব আড়তদারকে খোঁজে বের করা।

SHARE