পদ বানিজ্য, দলীয় কোন্দল ও গ্রুপিংয়ে ধ্বংসের পথে বিএনপি

81

।। দেশরিভিউ , সংবাদ ।।

বিএনপির সাংগঠনিক কর্মকাণ্ড না থাকায় মূল ধারার রাজনীতি থেকে সরে যাচ্ছে দলটি। তৃণমূল থেকে শুরু করে দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটি, যুবদল, স্বেচ্ছাসেবক দল, ছাত্রদল, শ্রমিক দল-সব জায়গায় কাজের চেয়ে গ্রুপিং হচ্ছে বেশি। ফলে অভ্যন্তরীণ কোন্দল ও সংঘাতের ঘটনা দিন দিন বেড়েই চলেছে।

সমাধানের পথ খুঁজে না পাওয়ায় বিষয়টি নিয়ে চিন্তিত দলের হাইকমান্ড। অবস্থার পরিবর্তন না হলে বিএনপি রাজনীতি থেকে হারিয়ে যাবে বলেও শঙ্কা প্রকাশ করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

দলটির একাধিক সূত্র জানায়, অলস মস্তিষ্ক শয়তানের কারখানা। রাজনৈতিক কর্মকাণ্ড না থাকায় পদ-পদবি নিয়ে নিজেদের মধ্যে সংঘাত-কোন্দলে জড়াচ্ছেন দলের নেতাকর্মীরা।

রাজপথে শক্তিশালী অবস্থান তৈরি করার বদলে পদ ও অর্থের লোভে নিজেরাই নিজেদের প্রতিপক্ষে পরিণত হচ্ছেন। দলের ভেতর এতোটাই বিভেদ ও বিভক্তি সৃষ্টি হয়েছে যে তৃণমূল পর্যায়ে শান্তিপূর্ণভাবে একটি বৈঠকও করতে পারেন না দলের নেতা-কর্মীরা।

রাজনীতির নামে প্রতারণায় জড়িয়ে পড়ছেন দলটির কর্মীরা। প্রতিষ্ঠাবার্ষিকী ও রাজনৈতিক কর্মসূচির নামে চাঁদাবাজি বিএনপির রাজনৈতিক সংস্কৃতিতে পরিণত হয়েছে। আর এসবের প্রভাব পড়ছে দলের সব স্তরে। এছাড়া গ্রুপিং-লবিংয়ে বিপর্যস্ত হয়ে পড়েছে বিএনপি।

পরিচয় গোপন রাখার শর্তে দলটির দায়িত্বশীল এক নেতা জানান, স্ব স্ব স্বার্থ উদ্ধারে ইচ্ছাকৃতভাবে নেতাকর্মীদের নিষ্ক্রিয় করে রাখছেন বিএনপির শীর্ষ নেতারাই। দলে প্রভাব বিস্তারে নিজেদের অনুগতদের লেলিয়ে দিয়ে বিরোধীদের পদ-পদবি থেকে বঞ্চিত করা হচ্ছে। এতে বাড়ছে বিরোধ, আরো বিশৃঙ্খল হয়ে পড়ছে বিএনপি।

অচিরেই দলীয় লবিং-গ্রুপিং বন্ধ করে শৃঙ্খলা ফেরাতে দ্রুত সমস্যার সমাধান না হলে বিএনপি স্বাভাবিক রাজনীতিতে ফিরতে পারবে না বলেও জানান রাজনৈতিক বিশ্লেষকরা।

SHARE