পরীক্ষার্থীদের সহায়তায় ঢাবি ছাত্রলীগ: মুগ্ধ অভিভাবকগণ

222

শাকিরুল ইসলাম সাকিব,দেশরিভিউ ডেস্ক
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ব্যবসায় অনুষদভুক্ত গ ইউনিটে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিভিন্ন রকম সহযোগিতায় মুগ্ধ হয়েছেন শিক্ষার্থীদের সাথে আগত অভিভাবকরা।
বিশ্ববিদ্যালয় এলাকায় শিক্ষার্থীদের সুবিধার জন্য ছাত্রলীগের পক্ষ থেকে আরো ছিল ‘তথ্যপ্রদান ও শিক্ষার্থী সহায়তা কেন্দ্র’, ‘সুপেয় পানির ব্যবস্থা’ আনুষঙ্গিক শিক্ষা উপকরণ বিতরণ ও ‘ভ্রাম্যমাণ মেডিক্যাল টিম’।
শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে ‘জয় বাংলা বাইক সার্ভিস’ দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ।শুক্রবার সকাল থেকে গ ইউনিটে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নীলক্ষেত মোড়, পলাশী মোড়, শাহবাগ মোড়, দোয়েল চত্বর এলাকা থেকে ‘জয় বাংলা বাইক সার্ভিস’ সেবা দেয়া হয়।
“পরীক্ষার মাত্র ১০ মিনিট আগে ভুল কেন্দ্রে উপস্থিত হয় এক পরীক্ষার্থী।সেখান থেকে ১০ মিনিটে রিক্সায় সঠিক কেন্দ্রে যাওয়া কোনোভাবেই সম্ভব ছিলো না।পরে ছাত্রলীগের বাইক সার্ভিস দিয়ে তাকে পরীক্ষা কেন্দ্রে পৌছে দেয়া হয়।
পরীক্ষা শেষে মেয়েকে না খুঁজে পেয়ে আর্তনাদ করছিলেন এক বাবা।পরে ছাত্রলীগের হেল্প টিম নিয়ে মেয়েকে খুঁজে বের করে বাবার হাতে তুলে দেয়া হয়।”

ছাত্রলীগের এমন সহযোগিতার ভূয়সী প্রশংসা করতে শোনা যায় অভিভাবকদের। লেকচার থিয়েটার ভবন, ক্যাম্পাস শ্যাডোতে বসে আড্ডা দিচ্ছিলেন কয়েকজন অভিভাবক। দেশের বিভিন্ন জেলা থেকে এসেছেন তারা। বৃষ্টিস্নাত সকালে অনেকে ক্যাম্পাসে আসেন পরীক্ষার কিছুক্ষণ আগে। এতে আসন খুঁজে পেতে ঝামেলায় পড়েন পরীক্ষার্থী ও অভিভাবকরা। আসন ও কেন্দ্র খুঁজে পেতে ছাত্রলীগের নেতা কর্মীরা বিভিন্নভাবে সহযোগিতা করেছেন বলে জানান তারা।

একজন অভিভাবক বলেন, ”ছাত্রলীগের নেতা কর্মীরা এরকম কাজ করে গেলে দেশ পরিবর্তন হওয়াটা সময়ের ব্যাপার। আর এটাই বঙ্গবন্ধুর আদর্শ।’

ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনকে ক্যাম্পাসে ছাত্রদের সহযোগিতায় কাজ করতে দেখা যায়। সাথে তাদের অনুসারীরাও নিরলস পরিশ্রম করেন।
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষায় ১ হাজার ২৫০টি আসনের জন্য আবেদন করেন ২৯ হাজার ৫৮জন শিক্ষার্থী।

শুক্রবার সকাল ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মোট ৫৬টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

SHARE